ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

সূচকের উত্থান দিয়ে শুরু, বড় পতনে শেষ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ১ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:৫০, ১ এপ্রিল ২০২৪
সূচকের উত্থান দিয়ে শুরু, বড় পতনে শেষ

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ এপ্রিল) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় পুঁজিবাজারে লেনদেনের শুরুতে সূচকের উত্থান লক্ষ্য করা গেলেও শেষে তা পতনে শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বাড়লেও সিএসইতে কমেছে। তবে এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, এদিন সূচকের উত্থান লেনদেন শুরু হয়। তবে লেনদেন শুরুর ১০ মিনিট পর থেকে ঊর্ধ্বমুখী সূচকের পতন হতে থাকে। লেনদেন চলার ৫০ মিনিট পর থেকে সূচক পতনমুখী অবস্থানে নেমে আসে।

আরো পড়ুন:

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৮.৩২ পয়েন্ট কমে ৫ হাজার ৭৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১৪.৬৬ পয়েন্ট কমে ১ হাজার ২৫১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩.৯৫ পয়েন্ট কমে ২ হাজার ৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪৭টি কোম্পানির, কমেছে ৩১৫টির এবং অপরিবর্তিত আছে ৩৫টির।

ডিএসইতে এদিন মোট ৪৬৮ কোটি ৮২ লাখ টাকা শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৭৩.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯২৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১১৮.৯৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৫০৯ পয়েন্টে, শরিয়া সূচক ৫.৩৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৪ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩৫.৩৫ পয়েন্ট কমে ১২ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন, সিএসইতে ২১৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫২টি কোম্পানির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত আছে ১৮টির।

দিন শেষে সিএসইতে ৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়