ঢাকা     শনিবার   ৩১ আগস্ট ২০২৪ ||  ভাদ্র ১৬ ১৪৩১

ডিএসইর ‘ডিএসইএক্স’ ও ‘ডিএস৩০’ সূচক সমন্বয়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ১৮ জুলাই ২০২৪  
ডিএসইর ‘ডিএসইএক্স’ ও ‘ডিএস৩০’ সূচক সমন্বয়

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ও ব্লু-চিপ সূচক ডিএস৩০ সমন্বয় করা হয়েছে। ফলে সূচকগুলোতে যুক্ত হয়েছে বেশকিছু নতুন কোম্পানি। তবে বাদ পড়ছে কয়েকটি কোম্পানি।

বৃহস্পতিবার (১৮ জুলাই) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (২১ জুলাই) থেকে সূচক গণনায় নতুন যুক্ত হওয়া ও বাদ পড়া কোম্পানিগুলো বিবেচনায় নেওয়া হবে।

প্রতি তিন মাস পরপর সমন্বয় করা হয় ডিএসইএক্স সূচক। সমন্বয়েরে পর সূচকে নতুন একটি কোম্পানি যুক্ত হয়েছে। কোম্পানিটি হলো-এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড।

প্রতি ছয় মাস পরপর ডিএস৩০ সূচক সমন্বয় করে থাকে ডিএসই। ডিএস৩০ সূচকে নতুন ১০টি কোম্পানি যুক্ত হয়েছে। কোম্পানিগুলো হলো-বেক্সিমকো ফার্মা, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, রবি, ওরিয়ন ফার্মা, সামিট পাওয়ার, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ, জিপিএইচ ইস্পাত এবং লিনডে বাংলাদেশ।

একইসময়ে ডিএস-৩০ সূচক থেকে বাদ পড়া কোম্পানিগুলো হলো-এডিএন টেলিকম, বসুন্ধরা পেপার, ইস্টার্ন হাউজিং, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, কহিনূর কেমিক্যাল, ম্যারিকো বাংলাদেশ, সোনালী পেপার, ট্রাস্ট ব্যাংক এবং উত্তরা ব্যাংক পিএলসি।

এদিকে, ডিএসইর এসএমই খাতের ‘ডিএসএমইএক্স’ সূচকের নির্দিষ্ট শর্ত পূরণ করতে না পারায় এই সূচকে এবার নতুন কোনো কোম্পানি যুক্ত হয়নি।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়