ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কোহলিকে ‘মিথ্যাবাদী’ বললেন অ্যান্ডারসন

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৭-২৪ ৩:৩৫:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-২৪ ১০:২৫:৫৪ পিএম

ক্রীড়া ডেস্ক : ইংল্যান্ড-ভারত প্রথম টেস্ট শুরু হতে এখনো সপ্তাহ খানেক বাকি। তবে এরই মধ্যে কথার লড়াই শুরু হয়ে গেছে। কিছুদিন আগে বিরাট কোহলি বলেছিলেন, ভারত জিতলে তার রান পাওয়া না-পাওয়া কোনো ব্যাপার নয়। ভারতীয় অধিনায়কের এই কথাটাকে ‘ভীষণ মিথ্যা’ মনে হয়েছে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের। 

২০১৪ সালে ইংল্যান্ড সফরে কোহলিকে রানের জন্য বেশ সংগ্রাম করতে হয়েছিল। পাঁচ টেস্টে করতে পেরেছিলেন মাত্র ১৩৪ রান। তবে বর্তমানে তিনি তিন ফরম্যাটেই অন্যতম সেরা ব্যাটসম্যান। ২০১৬-১৭ মৌসুমে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টে করেছিলেন ৬৫৫ রান। ভারত সিরিজ জিতেছিল ৪-০ ব্যবধানে।

এ মাসের শুরুর দিকে ম্যানচেস্টারে টি-টোয়েন্টি সিরিজের সময় সংবাদ সম্মেলনে কোহলি জানান, সফরে নিজের জন্য কোনো লক্ষ্য স্থির করেননি তিনি। ‘আমার রান পাওয়া না-পাওয়া কোনো ব্যাপার নয়। আমি চাই দল ভালো খেলুক এবং জিতুক’- বলেছিলেন কোহলি।

কোহলির মন্তব্য নিয়ে পিটিআইকে অ্যান্ডারসন বলেছেন, ‘তার রান পাওয়া না-পাওয়া কোনো ব্যাপার নয়? আমার তো মনে হয়, সে মিথ্যা বলেছে। এখানে ভারতের জেতাটা অবশ্যই গুরুত্বপূর্ণ। কোহলি তার দলের জন্য রান করতে মরিয়া থাকবে। অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের কাছে এটাই প্রত্যাশিত।’

কোহলির বিপক্ষে অ্যান্ডারসনের রেকর্ডটা দুর্দান্ত। ২০১৪ সালের সফরে কোহলিকে ১০ ইনিংসের মধ্যে চারবার আউট করেছিলেন ইংলিশ পেসার। সব মিলিয়ে কোহলিকে তিনি টেস্টে আউট করেছেন পাঁচবার, অন্যটি ২০১২ সালে। যদিও ২০১৬ সালের ভারত সফরে উইকেটের জন্য সংগ্রাম করতে হয়েছে তাকে। তিন টেস্টে উইকেট পেয়েছিলেন মাত্র চারটি।

চার বছর আগের অভিজ্ঞতা থেকে কোহলি শিক্ষা নেবেন বলে মনে করেন অ্যান্ডারসন, ‘এখন ক্রিকেটাররা শুধু ভিডিও ফুটেজ দেখে শেখে না, অতীত থেকেও শিখে থাকে। আমি মনে করি কোহলি ২০১৪ সালের সিরিজ থেকে অবশ্যই শিক্ষা নেবে। আমি নিশ্চিত সে কঠোর পরিশ্রম করছে। শুধু আমার সঙ্গে কোহালির দ্বৈরথ নয়, ওর সঙ্গে ইংল্যান্ড বোলারদের লড়াইটা নিশ্চয় আরো জমবে।’

এবারের সফরে সীমিত ওভারের সিরিজে অবশ্য দারুণ খেলেছেন কোহলি। ছয় ম্যাচে ৬০.২ গড়ে করেছেন ৩০১ রান। ভারত টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে। একই ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে ইংল্যান্ড। ওয়ানডে সিরিজে কোহলি করেছেন দুটি হাফ সেঞ্চুরি- ট্রেন্ট ব্রিজে ৭৫, লিডসে ৭১। তবে টেস্ট সিরিজটা ভারতীয় অধিনায়কের জন্য কঠিন হবে বলেই মনে করেন অ্যান্ডারসন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৮/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন