ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

নতুন ৮০টি প্রকল্প বাস্তবায়ন করবে পানিসম্পদ মন্ত্রণালয়

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-১৭ ৮:৪২:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৭ ৮:৪২:১৭ পিএম
নতুন ৮০টি প্রকল্প বাস্তবায়ন করবে পানিসম্পদ মন্ত্রণালয়
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : বন্যা, খরা ও নদী ভাঙন রোধ, পলি ব্যবস্থাপনা, নদী খননে পানিসম্পদ মন্ত্রণালয় এক মহাপরিকল্পনার মাধ্যমে নতুন ৮০টি প্রকল্প বাস্তবায়ন করবে। ২০৩০ সালের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়নে ২ লাখ ৯৭ হাজার ৮০০ কোটি টাকা ব্যয় হবে।

সোমবার জাতীয় সংসদে মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের জবাবে পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর পক্ষে প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম এ তথ্য জানান।

পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, পানি ও খাদ্যের নিরাপত্তা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও টেকসই জলবায়ু নিশ্চিত করতে বাংলাদেশে ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করা হয়েছে। গত ৪ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদে এই মহাপরিকল্পনা অনুমোদন দেওয়া হয়েছে। বন্যার ঝুঁকি কমানো এবং পর্যাপ্ত পরিমাণে মানসম্মত পানি সরবরাহ নিশ্চিত করতে সরকার এ মহাপরিকল্পনা বাস্তবায়ন করবে। মহাপরিকল্পনায় ৮০টি প্রকল্পের মধ্যে ৬৫টি ভৌত অবকাঠামো এবং ১৫টি প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও দক্ষতা উন্নয়ন এবং গবেষণা সংক্রান্ত।

প্রতিমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের অধীন প্রকল্প বাস্তবায়নের অন্যতম প্রধান সংস্থা বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ৫৮ বছরে ১১০ লাখ হেক্টর বন্যামুক্ত ও নিষ্কাশন এলাকার মধ্যে প্রায় ৬০ দশমিক ৪০ লাখ হেক্টর এলাকায় বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশনের মাধ্যমে সেচ-সুবিধার আওতায় এনেছে।

মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মহাপরিকল্পনার আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সক্ষমতা বৃদ্ধিতে ৩ হাজার ২৮০টি পদে সরাসরি নিয়োগ দেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ সেপ্টেম্বর ২০১৮/হাসান/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge