ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাবি শিক্ষক হত্যার প্রতিবাদে কফিন মিছিল

মেহেদী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাবি শিক্ষক হত্যার প্রতিবাদে কফিন মিছিল

কফিন নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মিছিল

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদ ও সুষ্ঠু তদন্তের দাবিতে কফিন মিছিল করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

 

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। গত এক যুগে চার শিক্ষক হত্যার ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে চারটি কফিন নিয়ে তারা মিছিল করেন। কফিন মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে গিয়ে শেষ হয়।

 

এর আগে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে শোক র‌্যালি বের করে ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ‘মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চ’-এ গিয়ে সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক শহীদুল্লাহ্, অধ্যাপক জহুরুল ইসলাম, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কাজী জাহিদুর রহমান, অধ্যাপক রেজাউল করিমের মেয়ে রিজওয়ানা হাসিন শতভি প্রমুখ। এ সময় বিশ্ববিদ্যালয়ের গ্রীষ্মকালীন ছুটির মধ্যেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন ইংরেজি বিভাগের শিক্ষক ও রাবি শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শহীদুল্লাহ।

 

সরকারের কাছে বাবা হত্যার দ্রুত বিচার দাবি জানিয়ে সমাবেশে রিজওয়ানা হাসিন শতভি বলেন, ‘আগামীতে যেন এভাবে আন্দোলন করতে না হয়, রক্তপাত দেখতে না হয়। এজন্য হত্যাকারীরা যেই হোক তাদের আইনের আওতায় আনতে হবে।’

 

 

এ ছাড়াও একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের বাংলা, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগও ক্যাম্পাসে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন করে।

 

শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শহীদুল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ আজম শান্তুনুর সঞ্চালনায় বক্তব্য রাখেন অধ্যাপক ড. সেলিনা পারভিন, অধ্যাপক ড. খন্দকার ইমামুল, অধ্যাপক ড. তোফাজ্জল হোসেন, অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন মাতিন, অধ্যাপক নিলুফার সুলতানা, অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রমুখ।

 

এদিকে অধ্যাপক রেজাউল করিম হত্যার প্রতিবাদে শিক্ষক সমিতির পূর্বঘোষিত কর্মসূচি হিসেবে সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি ও ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান ধর্মঘট পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। কর্মসূচি চলাকালে বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগেই ক্লাস অনুষ্ঠিত হয়নি।

 

 

রাইজিংবিডি/রাবি/২ মে ২০১৬/মেহেদী হাসান/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়