ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গণ বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি শিক্ষার্থীরা আন্দোলনে

আরিফুল ইসলাম সাব্বির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৫, ২৮ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণ বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি শিক্ষার্থীরা আন্দোলনে

সাভার সংবাদদাতা: সাভারের গণবিশ্ববিদ্যালয়ে (গবি) ফিজিওথেরাপি বিভাগের অনুমোদন, ঢাবির অধিভুক্তিসহ ৬ দফা দাবিতে ক্লাস, পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

রবিবার বেলা ১১টা থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন ফিজিওথেরাপি বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী।

শিক্ষার্থীরা জানান, বিভাগীয় প্রধানের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধানের কাছ থেকে কোন সমস্যার সমাধান পাচ্ছেনা তারা। দুই বছর ধরে শিক্ষার্থীরা ল্যাব প্র্যাক্টিস করার সুযোগ পাচ্ছেনা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন গণ বিশ্ববিদ্যালয়ে অবৈধভাবে ফিজিওথেরাপি বিভাগ পরিচালিত হয়ে আসছে, যা শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য হুমকিস্বরূপ। বিভাগের অনুমোদনের স্বার্থে স্বতন্ত্র কলেজ প্রতিষ্ঠা করা জরুরি।

তারা অভিযোগ করে বলেন, শিক্ষকেরা শিক্ষার্থীদের সাথে কোন ধরনের খোলাখুলি আলোচনায় বসতে চাচ্ছেন না। কিন্তু শিক্ষকদের দাবি তারা প্রতি ব্যাচের দুইজন করে শিক্ষার্থীর সাথে কথা বলতে চেয়েছেন। পাল্টাপাল্টি বক্তব্য আসলেও এখনো কোন সমস্যার সমাধান হয়নি।

শিক্ষার্থীরা জানান, ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধানসহ অন্য শিক্ষকেরা তাদের পরীক্ষায় পাস করাবেনা বলে বারবার হুমকি দিচ্ছে; যাতে তারা আন্দোলন থেকে সরে আসে।

এ ব্যাপারে ফিজিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ডা. নাসিমা ইয়াসমিন (পিটি) বলেন, ‘শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। তবে এ সমস্যার সমাধান দ্রুত সম্ভব নয়। তাছাড়া শিক্ষার্থীদের স্মারকলিপি পেয়ে এ বিষয়ে কাজ করে যাচ্ছি।

ফিজিওথেরাপি কোর্স পরিচালনার ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের জারি করা প্রজ্ঞাপন-২০০৩ থেকে জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো মেডিকেল বা ডেন্টাল ফ্যাকাল্টি অথবা চিকিৎসা সংক্রান্ত কোনো কোর্স যেমন ফিজিওথেরাপি পরিচালনা করা যাবে না।

এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বলেন, ‘আগের দায়িত্বপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রকের গাফিলতির কারণে ফিজিওথেরাপি বিভাগের পরীক্ষার ফলাফল নিয়ে বেশ কিছু অভ্যন্তরীণ সমস্যা দেখা দিয়েছে। সে সমস্যা কাটিয়ে উঠে আমরা আরো দ্রুত ফলাফল প্রকাশ করার চেষ্টা করছি।’

 

রাইজিংবিডি/সাভার/২৮ জুলাই ২০১৯/আরিফুল ইসলাম সাব্বির/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়