ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাবিতে যৌন নিপীড়ন, প্রাধ্যক্ষকে অব্যাহতির ঘোষণা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ২৬ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাবিতে যৌন নিপীড়ন, প্রাধ্যক্ষকে অব্যাহতির ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ বিথিকা বণিককে তার পদ থেকে অব্যাহতি দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রাধ্যক্ষের বাসায় তার ভাই কর্তৃক বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে শিক্ষার্থীদের দাবির মুখে তাকে অব্যাহতি দেয়ার ঘোষণা আসে।

বৃহস্পতিবার সকাল থেকে প্রশাসন ভবন ঘেরাও করে শিক্ষার্থীরা আন্দোলন করলে দুপুরে উপাচার্য ড. এম আব্দুস সোবহান এই ঘোষণা দেন।

এর আগে বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিথিকা বণিকের পদত্যাগের দাবি নিয়ে বঙ্গমাতা হলের সামনে এসে অবস্থান নেয়। এরপর সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে অবস্থান করে স্লোগান দিতে থাকে। পরে বিশ্ববিদ্যালয় উপাচার্য শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের দাবি মেনে নেয়ার ঘোষণা দেন।

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, ‘‘তোমাদের দাবি যৌক্তিক। আমরা তা শুনেছি। আগামী দু-এক দিনের মধ্যে ওই প্রাধ্যক্ষকে আনুষ্ঠানিকভাবে অব্যাহতি দেয়া হবে।’’

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু বলেন, এ ঘটনার জন্য অভিযুক্তকে অবশ্যই শাস্তি পেতে হবে। এ সময় তিনি শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন।

গত মঙ্গলবার রাতে বিথিকা বণিকের বাসায় টিউশন করাতে যায়  ইংরেজি বিভাগের এক শিক্ষার্থী। বৃষ্টি হওয়ায় রাতে ওই বাসাতেই অবস্থানকালে যৌন নিপীড়নের শিকার হন তিনি। এরপর ঘটনার কথা পুলিশকে জানালে বুধবার অভিযুক্ত শ্যামল বণিককে আটক করে মতিহার থানার পুলিশ।


রাজশাহী বিশ্ববিদ্যালয়/শাহিনুর খালিদ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়