ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জাবির উভয়পক্ষের অভিযোগ তদন্ত হবে : নওফেল

উপজেলা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ১৬ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবির উভয়পক্ষের অভিযোগ তদন্ত হবে : নওফেল

জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে চলমান সংকট নিরসনে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থী ও ভিসিপন্থি শিক্ষক উভয়পক্ষই মন্ত্রণালয়ে যে অভিযোগ দিয়েছেন, তা নিরপেক্ষতার সঙ্গে তদন্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার দুপুরে সাভারের আক্রান এলাকায় ইস্টার্ন ইউনিভার্সিটির ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এ সময় উপমন্ত্রী নওফেল বলেন, আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্যের বিরুদ্ধে কিছু অভিযোগ শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছেন। সেই সঙ্গে উপাচার্যের পক্ষ থেকেও আন্দোলনকারীদের বিপক্ষে মন্ত্রণালয়ে অভিযোগপত্র দেয়া হয়েছে। এখন যেহেতু দুইপক্ষের অভিযোগ জমা পড়েছে, তাই সরকার বিষয়টি বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষতার সঙ্গে তদন্ত করবে।

তিনি আরো বলেন, উপাচার্য ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার পদত্যাগ দাবিতে গুটিকয়েক শিক্ষক-শিক্ষার্থী আন্দোলন করছেন। আন্দোলনের নামে ঢাক-ঢোল ও কাসা পিটিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ও সাধারণ শিক্ষার্থীদের জীবন নষ্ট করছেন।

এ সময় আন্দোলনকারীদের উদ্দেশে উপমন্ত্রী বলেন, ‘‘পরিকল্পিতভাবে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা সৃষ্টি করা হচ্ছে বলে সরকারের কাছে তথ্য আছে। আন্দোলনকারী শিক্ষকরা কীভাবে নিজেরা বিশ্ববিদ্যালয় পরিচালনার সঙ্গে সম্পৃক্ত আছেন ও কে কোন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেন, সেইগুলোও আমরা জানি। আর সাধারণ শিক্ষার্থীরা যদি সেগুলো নিয়ে মাঠে নামে তখন পরিস্থিতি আরো ঘোলাটে হবে।’’

সমাবর্তনে ইউনিভার্সিটির চারটি অনুষদ থেকে সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত নয়জন শিক্ষার্থীকে স্বর্ণপদক দেয়া হয়। তাদের মধ্যে চ্যান্সেলর গোল্ড মেডেল পান নওশীন রহমান ও শ্রাবণী।

সমাবর্তনে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশে মার্কিন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত মিজ জোয়েন ওয়্যাগনার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ, ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান লিয়াকত হোসেন মোগল, ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কলা অনুষদের ডিন অধ্যাপক তাহমিনা আহমেদ প্রমুখ।

উচ্চ শিক্ষায় গুণগত মান ও নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে ২০০৩ সালে প্রতিষ্ঠিত ইস্টার্ন ইউনিভার্সিটিতে বর্তমানে সাড়ে তিন হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। চারটি অনুষদ এবং সেসব অনুষদের অধীনে নয়টি প্রোগ্রাম আছে। এই বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০ হাজার শিক্ষার্থী কৃতিত্বের সঙ্গে উচ্চ শিক্ষা শেষ করেছেন।


সাভার/আরিফুল ইসলাম সাব্বির/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়