ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কুবির ভর্তি পরীক্ষা: ভাবমূর্তি বিনষ্টকারীদের শাস্তি দাবি

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুবির ভর্তি পরীক্ষা: ভাবমূর্তি বিনষ্টকারীদের শাস্তি দাবি

উদ্দেশ্যপ্রণোদিতভাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ‘বি’ ইউনিট' ভর্তি পরীক্ষার বিষয়ে মিথ্যা তথ্য সরবরাহ করেছে কিছু কুচক্রী মহল। তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কুবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকীর সঞ্চালনায় ও শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামিমুল ইসলামের সভাপতিত্বে এতে ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের। আরও ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. মাসুদা কামাল, প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

আবু তাহের বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আমাদের অহংকার ও অস্তিত্বের বিষয়। বিগত দিনে কখনো ভর্তি পরীক্ষা নিয়ে প্রশ্ন উঠেনি। গত কিছুদিন আগে ভর্তি পরীক্ষা নিয়ে যে ষড়যন্ত্র হয়েছে তা নিয়ে আমরা আশাহত। যারা তথ্য সরবরাহ করেছেন, তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে।’

শামিমুল ইসলাম বলেন, ‘জাতির কাছে যে তথ্য সরবরাহ করা হয়েছে, তা মিথ্যা প্রমাণিত হয়েছে। একটি পক্ষকে হেয় করার জন্য এমন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ কুকর্মের সাথে যারা জড়িত, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিবে বলে আশ্বাস দেয়া হয়েছে। কিন্তু এ আশ্বাস যেন অন্য সব আশ্বাসের মতো ঝুলে না থাকে।’

মাসুদা কামাল বলেন, ‘এ ঘটনায় আমি মর্মাহত। আশা করছি ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার হবে।’

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর গণমাধ্যমে ‘ভর্তি পরীক্ষা না দিয়েই মেধাতালিকায় ১২তম’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এর প্রেক্ষিতে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিত করে ঘটনা তদন্তে ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে। পরবর্তীতে ৩ ডিসেম্বর তদন্ত কমিটি সংবাদ সম্মেলনে ‘বি’ ইউনিট কমিটির কোনো রকম জালিয়াতি তদন্ত কমিটির দৃষ্টিগোচর হয়নি বলে জানায়।

পরীক্ষার্থী ও কক্ষ পরিদর্শকের ভুলেই গণমাধ্যমে প্রকাশিত ‘বি’ ইউনিটের ফলাফলে অসামঞ্জস্যটি সংঘঠিত হয় বলে তদন্ত কমিটি নিশ্চিত হয়।


কুবি/শরীফ/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়