ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘মুক্তিযুদ্ধ কোনোদিন শেষ হয় না’

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মুক্তিযুদ্ধ কোনোদিন শেষ হয় না’

‘স্বাধীনতাযুদ্ধ হয় কিছুকাল। এই যুদ্ধ হয় বাইরের শক্তি ও আধিপত্যবাদী শক্তির সঙ্গে একটা সংকটকালে। এরপর শুরু হয় আসল যুদ্ধ। এই যুদ্ধ নিজের সঙ্গে ও নিজের খারাপের সঙ্গে। সেই যুদ্ধে আমাদের আসল সংগ্রাম করে টিকে থাকতে হয়। একেই বলে মুক্তিযুদ্ধ। স্বাধীনতাযুদ্ধ শেষ হলে কোনো জাতি স্বাধীন হয়, কিন্তু মুক্তিযুদ্ধ কোনোদিন শেষ হয় না। পৃথিবী যতদিন আছে মুক্তিযুদ্ধ ততদিন চলবে।’

বৃহস্পতিবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে ‘বিশ্ব দর্শন দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মূল বক্তা হিসেবে এসব কথা বলেন বিশিষ্ট লেখক ও বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

তিনি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ আমাদের জাতীয় জীবনে খুব বড় একটি ঘটনা। সেই সাথে আমাদের মনে রাখতে হবে, এই স্বাধীনতাযুদ্ধ চিরদিন চলে না। দেশের স্বাধীনতাযুদ্ধ একবারেই শেষ হয়েছে। এই স্বাধীনতাযুদ্ধ শেষ হলেও মুক্তিযুদ্ধ শেষ হয়নি। এই যুদ্ধ চলমান, চলতেই থাকবে।’

এর আগে দিবসটি উপলক্ষে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের মমতাজ উদ্দিন কলাভবনের সামনে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে শেষ হয়।

দর্শন বিভাগের সভাপতি অধ‌্যাপক শামীমা আক্তারের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক তাসনিম নাজিরা রিদার সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক ও দর্শন বিভাগের সাবেক অধ‌্যাপক হাসান আজিজুল হক, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ‌্যাপক ড. আনন্দ কুমার সাহা ও অধ‌্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। আলোচনা সভায় অংশ নেন পদার্থ বিজ্ঞানে বাংলাদেশের একমাত্র এমিরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক ও দর্শন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।


রাবি/সাইফুর রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়