ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘দেশের উন্নতিতে মানসম্মত গবেষণার বিকল্প নেই’

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ১২ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দেশের উন্নতিতে মানসম্মত গবেষণার বিকল্প নেই’

গবেষণা ছাড়া জ্ঞান বিকাশের কোনো অবকাশ নেই। দেশের সার্বিক উন্নতির জন্য গবেষকের সংখ্যা বাড়াতে হবে এবং মানসম্মত গবেষণার পরিমাণ বাড়াতে হবে। অর্জিত প্রযুক্তির সঠিক ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের মাধ্যমে গবেষণা চালিয়ে গেলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সহজতর হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আয়েজিত ‘জেএসপিএস ফেলোশিপ প্রোগ্রাম’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান এসব কথা বলেন।

রোববার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ জেএসপিএস অ্যালামনাই অ্যাসোসিয়েশন (বিজেএসপিএসএএ) এবং জাপান সোসাইটি ফর দ্য প্রমোশন অব সায়েন্স (জেএসপিএস)।

এসময় বাকৃবি উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেশি বেশি প্রোজেক্ট লেখা এবং প্রকাশনার জন্য আহ্বান জানিয়ে বলেন, ‘ফেলোশিপের জন্য হতাশ না হয়ে বারবার প্রচেষ্টা চালিয়ে যাবেন। পোস্ট ডক্টোরাল ফেলোশিপের জন্য ভালো হোস্ট প্রফেসর খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ভালো হোস্ট প্রফেসর হলে তার মাধ্যমে ফেলোশিপ পাওয়া সহজ হয়। প্রতিটি গবেষণার জন্য মানসম্মত বিষয় নির্ধারণ করে গবেষণা চালিয়ে যেতে হবে এবং বিদেশে দক্ষতার সাথে কাজ করে দেশের জন্য বিভিন্ন প্রকল্প আনার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। তাহলেই দেশের উন্নয়নে ভূমিকা রখতে পারবেন বলে আশা করি।’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেএসপিএসের গবেষণা এবং প্রকাশনা সম্পাদক অধ্যাপক ড. মির্জা হাসানুজ্জামান।

তিনি বলেন, ‘জেএসপিএস হচ্ছে একটি কোর ফান্ডিং এজেন্সি, যা বিভিন্ন দেশে গবেষণার জন্য ফান্ডিং করে থাকে। ১৯৩২ সাল থেকে তাদের এই যাত্রা শুরু হয়। বর্তমানে বাংলদেশসহ সারা বিশ্বে তাদের মোট ২০টি অ্যালামনাই অ্যাসোসিয়েশন রয়েছে। তারা তিন ক্যাটাগরিতে ফেলোশিপ প্রোগ্রাম পরিচালনা করে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য প্রতিবছর তারা হোপ মিটিংয়ের ব্যবস্থা করে থাকে, যেখানে শিক্ষার্থীদের গবেষণা বা উচ্চতর পড়ালেখার জন্য বিভিন্ন দিকনির্দেশনামূলক আলোচনা করে থাকে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাকৃবি উপাচার্য এবং জেএসপিএসের সভাপতি অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি ছিলেন বাকৃবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। স্বাগত বক্তব্য রাখেন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এম. এ. এম. ইয়াহিয়া খন্দকার।


বাকৃবি/আতিকুর/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়