ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিক্ষামন্ত্রীই বললেন, বর্তমান শিক্ষা জীবনে কাজে আসছে না

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষামন্ত্রীই বললেন, বর্তমান শিক্ষা জীবনে কাজে আসছে না

খোদ শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, যেভাবে বর্তমানে শিক্ষা দিয়ে বড় বড় সনদ দেয়া হচ্ছে, তা তাদের কর্ম ও ব‌্যক্তি জীবনে কোন কাজে আসছে না।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘বর্তমান শিক্ষা ব্যবস্থায় অনেক অসঙ্গতি রয়েছে। সেসব চিহ্নিত করে শিক্ষাকে যুগোপযোগী করা হচ্ছে। আমাদের ইন্ডাস্ট্রি ও একাডেমিক বিষয়ে অনেক অমিল রয়েছে। যেসকল পাঠ্যপুস্তক দিয়ে অনার্স-মার্স্টাস ডিগ্রি দেয়া হচ্ছে, তা আসলে কর্ম ও ব্যক্তি জীবনে কাজে আসছে না। আমরা তাদের শুধু শিক্ষিত বেকার করে গড়ে তুলছি। এ কারণে ইন্ডাস্ট্রির সঙ্গে সমন্বয় রেখে আমদের একাডেমিক তৈরি করা হচ্ছে। ‘

দীপু মনি বিদেশে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের দক্ষ করার গুরুত্বারোপ করে বলেন, ‘আমাদের দেশের জনসংখ্যার বড় একটি অংশ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছেন। তারা দেশের রেমিটেন্স বাড়াচ্ছেন, তবে তাদের অনেকে অদক্ষ ও অনভিজ্ঞ বলে সঠিক মূল্যায়ন হচ্ছে না। তাদের অভিজ্ঞ করে বিদেশে পাঠাতে পারলে দেশে আরো বেশি রেমিটেন্স বাড়তো এবং তাদের জীবনমান বেড়ে যেত। এসব বিষয় নিয়ে আমদের কাজ করতে হবে।’

শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘কিছু শিক্ষা প্রতিষ্ঠান আমাদের শিক্ষার্থীদের গতানুগতিক বিদ্যা শেখালেও তাদের মূল্যবোধ, মনবতাবোধ, সততা শেখাতে পারছে না। এ কারণে অনেকে শিক্ষিত হলেও এখনো দুর্নীতি রোধ করা সম্ভব হয়নি। তাই আমাদের শিক্ষার্থীদের মূল্যবোধ ও মানবতাবোধ তৈরির লক্ষ্যে পাঠ্যক্রম তৈরি করা হচ্ছে।

আমাদের শিক্ষার্থীদের নতুনভাবে তৈরি করার ঘোষণা দিয়ে দিপু মনি বলেন, শিক্ষা ব্যবস্থায় আমুল পরিবর্তনের কাজ শুরু করা হয়েছে। পরীক্ষা ও বিষয়ের বাড়তি চাপ কমানো হচ্ছে।

পাঠদান পদ্ধতিতেও পরিবর্তন আনা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ডিজিটালাইজড দেশ হিসেবে বিশ্বের রোল মডেল হিসেবে অনেকের কাছে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে বলে দাবি করেন শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশেষ অতিথি সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ, সঞ্চালক অধ্যাপক ড. মুনাজ আহমেদ খান প্রমুখ।


ঢাকা/ইয়ামিন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়