ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শিক্ষাখাতে বেসরকারি বিনিয়োগের আহ্বান গভর্নরের

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষাখাতে বেসরকারি বিনিয়োগের আহ্বান গভর্নরের

দেশের শিক্ষাখাতের উন্নতিতে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে প্রাইম ব্যাংক লিমিটেডের “শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান ২০১৯” এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ফজলে কবির বলেন, ‘বিশ্বের সকল দেশ শিক্ষার মাধ্যমেই উন্নতির শিখরে পৌঁছেছে। সেখানে পৌঁছাতে বাংলাদেশের শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষায় বিনিয়োগ সরকারের একার পক্ষে সম্ভব নয়। ’

তিনি বলেন, গত কয়েক বছরে দেশের অর্থনীতি এবং তথ্যপ্রযুক্তিতে অভাবনীয় উন্নতি সাধিত হয়েছে। শিক্ষার আওতা বেড়েছে, বিদ্যালয়গামী শিক্ষার্থীর হার বেড়েছে। আরো উন্নতির স্বপ্ন দেখছি আমরা। এমনকি এটিও সম্ভব হবে। এজন্য সরকারি কার্যক্রমের পাশাপাশি বেসরকারি বিনিয়োগ প্রয়োজন। ’      

এ সময় শিক্ষাখাতে এগিয়ে আসার জন্য প্রাইম ব্যাংক লিমিটেডকে ধন্যবাদ জানান গভর্নর।

অনুষ্ঠানে প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা কর্মসূচির উপদেষ্টা জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘আমাদের দেশে অনেক শিক্ষার্থী আছে, যারা বিভিন্ন শিক্ষা বৃত্তি পেয়ে জীবনে সফল হয়েছেন। দেশের বিভিন্ন সেক্টরের উচ্চ পর্যায় পর্যন্ত পৌঁছে গেছেন।

অনুষ্ঠানে দেশের ২৬৩ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন। কলেজ বা বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে অধ্যায়নরত সুবিধাবঞ্চিত মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য “শিক্ষা সহায়তা কর্মসূচি”র আওতায় ২০০৭ সাল থেকে এই কার্যক্রম চলছে।

এ পর্যন্ত মোট ৩ হাজার ৬৮৪ জন মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করেছে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন। প্রতিমাসে তারা ২৬০০ টাকা করে পাবেন।

প্রাইম ব্যাংকের চেয়ারম্যান আজম জে চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ।


ঢাকা/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়