ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিলেটে কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটে কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

সিলেটে দুই দিনব্যাপী কৃষিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন বৃহস্পতিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শুরু হয়েছে।

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ সোসাইটি ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় যৌথভাবে ‘টেকসই কৃষি ও গ্রামীণ উন্নয়ন’ শীর্ষক এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে।

এ সম্মেলনে যুক্তরাষ্ট্র, ভারত, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশের চার শতাধিক প্রতিনিধি অংশ নিয়েছেন বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সোসাইটির সভাপতি প্রফেসর ড. এম জুলফিকার রহমানের সভাপতিত্বে সকালে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো.  মতিয়ার রহমান হাওলাদার।

সাধারণ সম্পাদক প্রফেসর ড. এম আসাদুজ্জামান সরকারের সঞ্চালনায় সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাজী মো. দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. আবুল কাশেম, বিশ্বখাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিমসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মূয়ীদ।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতের বিসিকেভি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মানাস মোহন অধিকারী। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সহ-আহ্বায়ক সিকৃবির কৃষি অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মো. আবুল কাশেম।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে ‘টেকনিক্যাল সেশন’ শুরু হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ক্যারেন এ ভাইন এবং দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর জুন কিম।

১৩টি টেকনিক্যাল সেশনে শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি গবেষকরা। এছাড়া আলাদা স্টলে অর্ধশতাধিক পোস্টার প্রেজেন্টেশন করা হয়। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য কৃষিবিদ তাহা জোবায়ের, কৃষিবিদ মো. শাহাদাত হোসাইন, কৃষিবিদ এম ইবাদ আলী এবং মাহফুজা খানমকে সম্মাননা দেয়া হয়।


সিলেট/আব্দুল্লাহ আল নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়