ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাকৃবিতে ১৫ জন গবেষককে সম্মাননা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ১ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাকৃবিতে ১৫ জন গবেষককে সম্মাননা

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিতে বিপ্লব আনতে চেয়েছিলেন। সেই বিপ্লবের সূচনা করতে স্থাপন করা হয়েছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। আর তখন থেকেই বঙ্গবন্ধুর লালন করা স্বপ্ন ‘কৃষি বিপ্লব’ এর অগ্রদূত হিসেবে কাজ করেছে বাকৃবি এবং সেই কাজের ধারা অব্যাহত রেখেছে। বাংলাদেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন তারই প্রমাণ বহন করে।’

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) বার্ষিক গবেষণা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

রিজভী বলেন, ‘এসডিজি বাস্তবায়নের একটি বড় লক্ষ্যমাত্রা দারিদ্রতা নিরসন। ১৯৯১ সালে দারিদ্র্যতার হার প্রায় ৪৪ ভাগ ছিল। বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে সেই দারিদ্র্যতার হার কমে ২০ ভাগের নিচে নেমে এসেছে।’

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কৃষি বিষয়ক গবেষণার রুপান্তর’ প্রতিপাদ্য বিষয়ে ওই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মর্দাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল।

১৫ জন গবেষককে সম্মাননা প্রদান

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে গবেষণার আন্তর্জাতিক মানদণ্ড এইচ-ইনডেক্সের উপর ভিত্তি করে ১৫ জন গবেষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করে বাউরেস।

এছাড়াও কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৩ জন কৃষককে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি পুরস্কার-২০২০’ প্রদান করা হয়।

 

বাকৃবি/আতিকুর/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়