ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

প্রকল্পের টাকায় বিশ্ববিদ্যালয়ের বেতন

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৮ ৫:৫৮:১১ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৮ ৫:৫৮:১১ পিএম

কয়েকটি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পের অর্থ দিয়ে বেতন-ভাতা প্রদান ও আসবাবপত্র কেনা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি)।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এমনটি জানিয়ে আরো বলেছেন, এক প্রকল্পের অর্থ অন্যত্র ব্যবহার করা হচ্ছে, যা কোনভাবেই কাম্য নয়।

বিব্রতকর পরিস্থিতি এড়াতে তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সরকারের বিধি-বিধান মেনে প্রকল্পের অর্থ ব্যয়ের পরামর্শ দেন।

মঙ্গলবার ইউজিসিতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এ সভার আয়োজন করে।

ইউজিসি চেয়ারম্যান দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উন্নয়ন প্রকল্প কার্যক্রমকে বেগবান করতে উপাচার্যগণকে সরকারের বিধি ও প্রক্রিয়া মেনে পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগ দেয়ার আহ্বান জানান। একই সঙ্গে চলমান প্রকল্প বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আরও গতিশীল পদক্ষেপ তাগিদ দেন তিনি।

ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রকল্প পরিচালক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে পূর্ণকালীন প্রকল্প পরিচালক নেই। কিছু বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী প্রকল্প পরিচালক দিয়ে কাজ এগিয়ে নেওয়ার চেষ্ঠা করা হচ্ছে। পূর্ণকালীন প্রকল্প পরিচালক না থাকায় প্রকল্পের স্বাভাবিক গতি বিঘ্নিত হচ্ছে। তিনি যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে প্রকল্প পরিচালক পদে নিয়োগ দেয়ার পরামর্শ দেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান এবং বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।


ঢাকা/ইয়ামিন/সাজেদ

     
 

ট্যাগ :