ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

স্কোপাসের জরিপে গবেষণায় শীর্ষ রাবি

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩০, ৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্কোপাসের জরিপে গবেষণায় শীর্ষ রাবি

স্কোপাসের জরিপে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে গবেষণায় শীর্ষে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

২০১৯ সালের প্রকাশিত গবেষণাকর্মসমূহ ও গবেষণা সংশ্লিষ্ট পরিমিতির নিরিখে স্কোপাস এই জরিপ সম্পন্ন করেছে।

বুধবার (৪ মার্চ)  বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার।

এদিন সিন্ডিকেটের ৪৯৮তম সভার শুরুতেই গবেষণায় প্রথম হওয়া রাবির কৃতিত্ব নিয়ে সন্তোষ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

উপাচার্য বলেন, ‘সকলকে দেশ-জাতির কল্যাণে আরো গবেষণাধর্মী হওয়া দরকার। শিক্ষা ও গবেষণায় যথাযথ ভূমিকা রাখার মাধ্যমে দেশের বর্তমান অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদেরকে অবদান রাখতে হবে।’

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান শিক্ষার সুষ্ঠু পরিবেশ, বর্তমান কর্তৃপক্ষের গবেষণাধর্মী পদক্ষেপসমূহ এবং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষকমণ্ডলীর গবেষণাতে নিবিড় মনোনিবেশ এ ফল এনে দিয়েছে।

এই গৌরবময় অর্জনের জন্য উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষকসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

Scimago ল্যাব কর্তৃক সম্পাদিত ঝপরসধমড় Scimago Institutions Ranking এর তালিকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরের অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

উল্লেখ‌্য, বর্তমান বিশ্বে যে কয়েকটি সংস্থা প্রকাশিত গবেষণা প্রবন্ধের তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করে, তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও গ্রহণযোগ্য হচ্ছে স্কোপাস ()।


সাইফুর/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়