ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বাসায় বসে ক্লাস করবেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২২ ৯:৫১:৩৬ এএম     ||     আপডেট: ২০২০-০৩-২২ ১১:৫৩:০৩ এএম
ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষার্থীরা বাসায় বসে ক্লাস করতে পারবেন।

ক্লাসের সুবিধার জন্য ‘সংসদ টেলিভিশনে’ ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রম প্রচারের সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

রোববার (২২মার্চ) রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক।

তিনি বলেন, পরীক্ষামূলকভাবে আগামী মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার শ্রেণি কার্যক্রম প্রচার করা হবে। পরবর্তীতে প্রতিদিন ৭টি করে সপ্তাহে মোট ৩৫টি ক্লাস প্রচার করা হবে। শিক্ষার্থীরা বাসায় বসেই টেলিভিশনে নিজ নিজ বিষয়ের ওপর অভিজ্ঞ শিক্ষকদের কাছ থেকে পাঠলাভ করতে পারবে।

যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে জানান তিনি।

সৈয়দ গোলাম ফারুক বলেন, দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমণ্ডলীর রেকর্ডকৃত পাঠদান কার্যক্রমই নিয়মিত সম্প্রচার করা হবে। এক্ষেত্রে স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকরা শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করবে।

জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এ টু আই’ প্রকল্পের কারিগরি সহায়তায় মাধ্যমিক শিক্ষা স্তরের এই একাডেমিক কার্যক্রম প্রচারের সিদ্ধান্ত নিয়েছে মাউশি কর্তৃপক্ষ। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত পাঁচ শ্রেণির (৬ষ্ঠ থেকে ১০ম) শিক্ষা কার্যক্রম সম্প্রচার হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের ‘ব্যানবেইস’, মোবাইল ফোন কোম্পানি ‘রবি’ এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্টুডিওতে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের পাঠদান রেকর্ডিং ইতোমধ্যে চলছে।

 

ইয়ামিন/সাইফ