ঢাকা, রবিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

টেলিভিশনে প্রাথমিকের ক্লাস মঙ্গলবার থেকে, রুটিন আজ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৫ ৩:৪১:৫৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৫ ৩:৪১:৫৮ পিএম

করোনাভাইরাসের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। এ অবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনায় যাতে বিঘ্ন না ঘটে, সেজন্য আগামী মঙ্গলবার থেকে সংসদ টেলিভিশনে ক্লাস নেওয়ার ব্যবস্থা করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

রোববার (৫ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তিনি।

মোহাম্মদ ফসিউল্লাহ বলেন, আজকে যেকোনো সময় রুটিন প্রকাশ করা হবে। আগামী মঙ্গলবার আমরা ক্লাস শুরু করতে পারব। আমাদের প্রস্তুতি শুধু এ সময়ের জন্য নয়। ভবিষ্যতেও আমাদের কার্যক্রম চলবে। সে হিসেবে আমাদের প্রস্তুতি নেওয়া হয়েছে। টেলিভিশনে পাশাপাশি এসব ক্লাস ইউটিউবেও আপলোড করা হবে। সেখান থেকে শিক্ষার্থীরা যেকোনো সময় ক্লাস লেকচারগুলো পুনরায় দেখার সুযোগ পাবে।

তিনি আরো বলেন, এ বিষয়ে কাজ চলছে। আমরা ক্লাস রেকর্ডিংয়ের কাজ করছি। শিক্ষকদের বিষয়ভিত্তিক গ্রুপ করে দিয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা ঘরে বসে পাঠ নিতে পারবে, জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন বলেন, ‘এটি অল্প দিনের জন্য নয়; দীর্ঘ সময়ের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। আমরা শিক্ষকদের তালিকা তৈরি করেছি।  কী কী বিষয়, কত ঘণ্টা পড়াব, তা ঠিক করা হচ্ছে। শিক্ষার্থীদের মা-বাবাদের মোবাইল নম্বর আমাদের কাছে আছে। প্রধান শিক্ষকরা পাঠ দেওয়ার ব্যবস্থা নিতে সহায়তা করবেন।’

এর আগে বিদ্যালয় বন্ধ থাকার সময় ভিডিও কনফারেন্স সিস্টেম যেমন- গুগল ক্লাসরুম, জুম, হ্যাংআউট, স্কাইপের মতো প্রযুক্তি ব্যবহার করে লাইভ ক্লাসরুমের মাধ্যমে পাঠদান পরিচালনা করতে প্রাথমিকের শিক্ষা কর্মকর্তাদের চিঠিতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 

ঢাকা/ইয়ামিন/রফিক