ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সেরা উদ্ভাবক’ মনোনীত রাজশাহীর শিক্ষক আহমাদ হোসাইন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৫, ৯ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সেরা উদ্ভাবক’ মনোনীত রাজশাহীর শিক্ষক আহমাদ হোসাইন

বাংলাদেশ তথা বিশ্বে শিক্ষকদের সর্ববৃহৎ প্লাটফর্ম ‘শিক্ষক বাতায়ন’ (www.teachers.gov.bd) এর চলতি পাক্ষিকের (১ মে-১৫ মে, ২০২০ খ্রি.) ‘সেরা উদ্ভাবক’ মনোনীত হয়েছেন আহমাদ হোসাইন। তিনি শিক্ষানগরী খ্যাত রাজশাহীর প্রাণকেন্দ্রে অবস্থিত দেশের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান গভ. ল্যাবরেটরি হাইস্কুলের সহকারী শিক্ষক (বাংলা)।

প্রধানমন্ত্রীর দপ্তর কর্তৃক এটুআই প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভাণ্ডার ‘শিক্ষক বাতায়ন’, যেখানে চার লক্ষাধিক সৃজনশীল, আইটি বিশেষজ্ঞ, দক্ষ, অভিজ্ঞ, বিজ্ঞ ও বিদগ্ধ পণ্ডিতদের সম্মিলন ঘটেছে। Access to Information (A2i) কর্তৃক পরিচালিত পোর্টালের বেশির ভাগ শিক্ষক সাধারণ, কারিগরি ও মাদরাসা শিক্ষার প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরি করে আসছেন।

সেখানে রয়েছে কন্টেন্ট আপলোড ও ডাউনলোডের অবারিত সুযোগ। ডিজিটাল পদ্ধতিকে আরও বেগবান করার জন্য যে কয়জন প্রতিভাবান শিক্ষক স্বেচ্ছায় নিরলস পরিশ্রম করে সারা দেশের শিক্ষকদের মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তার জন্য ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে প্রধানমন্ত্রীর ইচ্ছাকে পূরণ করতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন তাদেরই একজন গভ. ল্যাবরেটরি হাইস্কুল, রাজশাহীর সহকারী শিক্ষক (বাংলা) আহমাদ হোসাইন।

ইতোপূর্বে তিনি ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারি ‘শিক্ষক বাতায়নে’ অন্যতম সেরা কন্টেন্ট নির্মাতা মনোনীত হয়েছিলেন। শিক্ষায় তথ্য প্রযুক্তির প্রসারে তিনি ICT4E Ambassador হিসেবেও কাজ করছেন।

করোনা বৈশ্বিক মহামারির বর্তমান এই কঠিন সময়ে তিনি স্বপ্রণোদিত হয়ে বাংলাদেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় অনলাইন স্কুলে নিয়মিত ফেইসবুক লাইভ ক্লাসে পাঠদান করছেন যা অত্যন্ত প্রশংসার দাবী রাখে। এছাড়াও তিনি মাধ্যমিক স্তরের ‘কারিকুলাম বিস্তরণ’, ‘বাংলা’ ও ‘জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা’ বিষয়ের মাস্টার ট্রেইনার হিসেবে কাজ করছেন।

পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে তিনি সরকারিভাবে দেশীয় প্রশিক্ষণের পাশাপাশি ২০১২ সালে দক্ষিণ কোরিয়া এবং ২০১৮ সালে নিউজিল্যান্ডে আইসিটিতে প্রশিক্ষণপ্রাপ্ত হয়েছেন। বাতায়ন ছাড়াও তিনি মুক্তপাঠ এর একজন কর্মমুখর সদস্য। মুক্তপাঠে তিনি ত্রিশ (৩০) এর অধিক অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করে সনদপ্রাপ্ত।

শিক্ষক আহমাদ হোসাইন বলেন, ‘আমি মনে প্রাণে বিশ্বাস করি শিক্ষকরা তথ্য প্রযুক্তিতে দক্ষ হলে দেশ ডিজিটাল বাংলাদেশ হিসেবে দ্রুত এগিয়ে যাবে।’

 

তানজিমুল হক/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়