ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বৃত্তিপ্রাপ্তদের ব্যাংক অ‌্যাকাউন্ট খোলার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ১১ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৃত্তিপ্রাপ্তদের ব্যাংক অ‌্যাকাউন্ট খোলার নির্দেশ

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দেওয়া হয়েছে।  গত বছরের পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের টাকা পাঠাতে আগামী পাঁচ দিনের মধ্যে অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে।

সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ নির্দেশ পাঠানো হয়েছে বলে সোমবার (১১ মে) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা যায়।

নির্দেশনায় বলা হয়েছে, ২০১৯ সালে পিইসি ও জেএসসি পরীক্ষায় রাজস্ব খাতভুক্ত মেধা ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বরাদ্দ করা টাকা অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী জিটুপি (ইএফটি) এর আওতায় অনলাইনে শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে পাঠানো হবে।

এজন্য প্রতিষ্ঠান প্রধানদের এই দুই পরীক্ষায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের একক বা অভিভাবকদের যৌথ নামে অনলাইন সুবিধাসম্পন্ন যেকোনো তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাংকে আগামী ৩ জুনের মধ্যে অনলাইন ‘স্কুল ব্যাংক হিসাব’ বা ‘ব্যাংক হিসাব’ খুলে তা ৫ জুনের মধ্যে এমআইএসই-এ আপলোড করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এই এমআইএসই সফটওয়্যার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এএমআইএস সেল থেকে যথাসময়ে আপলোড করা হবে বলে জানিয়েছে মাউশি।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী নিয়মিত বা ধারাবাহিকভাবে অধ্যয়নরত আছে কি না, সেটি জানানোর পাশাপাশি কারও পাঠবিরতি রয়েছে কি না তা এমআইএসই-এ আপলোড করতে হবে।

এছাড়া মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য না পাঠানোর নির্দেশনা দিয়ে মাউশি বলছে, শিক্ষার্থীদের নামে অনলাইন ব্যাংক হিসাব নম্বর সঠিকভাবে পূরণ করতে হবে। এ বিষয়ে কোনো ভুল বা অনিয়ম পরিলক্ষিত হলে প্রতিষ্ঠান প্রধানরা ব্যক্তিগতভাবে দায়ী হবেন।


ঢাকা/ইয়ামিন/জেডআর  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়