ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৫০০ কোটি টাকা সুদমুক্ত ঋণ চান নন-এমপিও শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৮, ১২ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৫০০ কোটি টাকা সুদমুক্ত ঋণ চান নন-এমপিও শিক্ষকরা

করোনা পরিস্থিতিতে যত দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার মতো অবস্থা না হবে, তত দিন পর্যন্ত প্রতিষ্ঠানের ব্যয় নির্বাহ করতে ৫০০ কোটি টাকা সুদমুক্ত ঋণ চেয়েছেন নন-এমপিও প্রতিষ্ঠানের শিক্ষকরা।

মঙ্গলবার (১২ মে) প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়ে আবেদন করেছেন তারা।

আবেদনে বলা হয়, ‘প্রধানমন্ত্রী, এই সংকটকালেও আপনি ডিজিটাল প্ল্যাটফর্মে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার নির্দেশনা দিয়েছেন এবং আমরা তা বাস্তবায়ন করছি। বাংলাদেশের সরকারি ও এমপিওভূক্ত কলেজের পাশাপাশি জাতি গঠনে কাজ করছে প্রায় ৩ হাজার নন-এমপিও কলেজের লক্ষাধিক শিক্ষক-কর্মচারী । যাদের আয়ের একমাত্র উৎস শিক্ষার্থীদের টিউশন ফি। এর মধ্যে অধিকাংশ কলেজই ভাড়া বাড়িতে অবস্থিত। যেহেতু বর্তমানে আয়ের পথ সীমিত, তাই অভিভাবকগণ এ মুহূর্তে ছেলেমেয়েদের শিক্ষাব্যয় বহন করতে পারছেন না। কাজেই, শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায় না হওযায় আমরা প্রতিষ্ঠানসমূহের বাড়িভাড়া, শিক্ষক-কর্মচারীদের বেতন  এবং অন্যান্য ব্যয় নির্বাহ করতে পারছি না।

প্রায় দুই মাস যাবৎ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ এবং আমরা এখনো নিশ্চিত নই, কবে এ দুর্যোগ শেষ হবে। বর্তমানে আমরা পরিবার-পরিজন নিয়ে অত্যন্ত মানবেতর জীবনযাপন করছি। দেশের জন্য আমরা সামনে থেকে যুদ্ধ না করলেও যোদ্ধা তৈরি করি। আমাদেরও জীবন আছে, আছে পরিবার। এটা রমজান মাস এবং সামনে পবিত্র ঈদুল ফিতর। আমরা না পারছি কারো কাছে হাত পাততে, না পারছি পরিবারের ন্যূনতম চাহিদা পূরণ করতে। তাই এই মুহূর্তে ৫০০ কোটি টাকা সুদমুক্ত ঋণের দাবি শিক্ষকদের।’


ঢাকা/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়