ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

দক্ষতা অর্জনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৭, ২৯ সেপ্টেম্বর ২০২৪  
দক্ষতা অর্জনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ

এডুকো বাংলাদেশ, চাইল্ড ফান্ড কোরিয়ার অর্থায়নে এবং সহযোগী সংস্থা ইএসডিও-র সহযোগিতায় ‘লিফট’ (বাংলাদেশে যুব কর্মসংস্থানের উন্নয়নের মাধ্যমে তাদের কর্মদক্ষতা ও প্রতিযোগিতার সক্ষমতা বৃদ্ধি করে ২১০০ শতকের চাকরির বাজারের সাথে সামঞ্জস্যপূর্ণ করা) প্রকল্পের উদ্বোধন করেছে। এই উদ্যোগের মূল লক্ষ্য হলো ঢাকার পার্শ্ববর্তী এলাকায় যুব বেকারত্বের সমস্যা সমাধানে তাদের কর্মদক্ষতা ও জীবন দক্ষতা উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান বৃদ্ধি করা। 

উদ্বোধনী অনুষ্ঠানটি ঢাকার গুলশানে লেকশোর হোটেলে অনুষ্ঠিত হয়, যেখানে গণমাধ্যম, সরকারি কর্মকর্তা এবং সংশ্লিষ্ট অংশীজনরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ. এইচ. এম. সফিকুজ্জামান।

‘লিফট’ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন খাতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ যুবদের জন্য কারিগরি প্রশিক্ষণ, দক্ষতা উন্নয়ন এবং ক্যারিয়ার সহায়তা প্রদান করা হবে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো যুবদের কর্মদক্ষতা বৃদ্ধির মাধ্যমে তাদের দক্ষতাকে আধুনিক চাকরির বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করা। 

প্রকল্পটি যুবকদের ক্যারিয়ার পরামর্শ প্রদান এবং নিয়োগদাতাদের সাথে সংযোগ স্থাপনের ওপরও গুরুত্ব দেবে। পাশাপাশি, এটি শিল্প খাতের সাথে কাজ করবে যাতে প্রশিক্ষণ কার্যক্রম তাদের কর্মশক্তির চাহিদার সাথে সঙ্গতিপূর্ণ হয়।

এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আবদুল হামিদ বলেন, লিফট প্রকল্পের মাধ্যমে আমরা বাংলাদেশের তরুণ প্রজন্মকে এমন দক্ষতা ও জ্ঞান প্রদান করতে চাই, যা ২১ শতকের আধুনিক এবং প্রতিযোগিতামূলক চাকরির বাজারে তাদের স্থায়ীভাবে সফল হতে সাহায্য করবে। আমাদের লক্ষ্য কেবলমাত্র কর্মসংস্থানের সুযোগ তৈরি করা নয়, বরং একটি টেকসই কর্মক্ষেত্র গড়ে তোলা যেখানে তরুণরা নিজেদের ভবিষ্যৎ গঠন করতে সক্ষম হবে। 

উল্লেখ্য, ‘এডুকো’ একটি স্পেনভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা; যা বাংলাদেশে ১৯৯৯ সাল থেকে শিশুদের শিক্ষা, সুরক্ষা ও সার্বিক উন্নয়নে সরকারের সহযোগী সংস্থা হিসেবে কাজ করছে। এডুকো বাংলাদেশ’র কৌশলগত উদ্দেশ্য হলো পিছিয়ে পড়া ও অবহেলিত জনগোষ্ঠী বিশেষ করে শিশুদের উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ সরকারের উন্নয়ন পরিকল্পনা ও এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা প্রদান করা। 

/এনএইচ/


সর্বশেষ

পাঠকপ্রিয়