ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

হার দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব শুরু

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-০৬-১১ ৫:০১:২১ পিএম     ||     আপডেট: ২০১৫-০৬-১২ ১১:৪৮:২৫ এএম
Walton E-plaza

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের ক্রীড়ামোদি মানুষের জন্য দারুণ একটি সময় যাচ্ছে। একদিকে চলছে বাংলাদেশ-ভারত ক্রিকেট যুদ্ধ। অন্যদিকে বাংলাদেশ ফুটবল দলের বিশ্বকাপ বাছাইপর্ব। খেলা পাগল মানুষগুলোর খুশির সীমা নেই। তবে সেই খুশিতে বাগড়া দিয়েছে বিরুপ আবহাওয়া। বৃষ্টির কারণে ফতুল্লা টেস্টের দ্বিতীয় দিনে একটি বলও মাঠে গড়ায়নি।

 

তবে বৃষ্টি হলেও ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-কিরগিজস্তান। বৃষ্টি উপেক্ষা করে হাজার চারেক দর্শকও মাঠে হাজির হয়। বাংলাদেশ দলের সমর্থনে গ্যালারিতে বসে গলা ফাটান। কিন্তু দিনশেষে তাদের খুশি করতে পারেনি লাল-সবুজের পতাকাবাহীরা। বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে সফরকারী কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হেরে গেছে বাংলাদেশ।

 

বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের ৭ মিনিটে ডি বক্সের বাইরে ফ্রি কিক পায় কিরগিজস্তান। ফ্রি কিক থেকে জেমলিয়ানুহিন অ্যান্টনের বাঁকানো শটে বল জালে আশ্রয় নেয় (১-০)। বাংলাদেশের গোলরক্ষক রাসেল মাহমুদ চেষ্টা করেও বলটি তালুবন্দি করতে পারেননি।

 

ম্যাচের ২৮ মিনিটে ডি বক্সের মধ্যে কিরগিজস্তানের খেলোয়াড়কে ফাউল করেন ইয়ামিন মুন্না। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টি কিক নেন কিরগিজস্তানের ৮ নম্বর জার্সিধারী খেলোয়াড়। তিনি যেদিকে কিক নেন সেদিকেই ঝাপিয়ে পরেন রাসেল মাহমুদ। বল তার হাতেও লাগে। কিন্তু শেষ রক্ষা হয়নি (২-০)।

 

৩১ মিনিটে কর্নার কিক পায় বাংলাদেশ। অধিনায়ক মামুনুল ইসলামের বাঁকানো শট কিরগিজস্তানের খেলোয়াড়ের মাথায় লেগে জালে আশ্রয় নেয় (২-১)। আত্মঘাতি গোলে বাংলাদেশ একটি গোল শোধ দিতে সক্ষম হয়।

 

ম্যাচের ৪১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জেমলিয়ানুহিন অ্যান্টনের নেওয়া জোরালে শট কেউ কিছু বুঝে ওঠার আগেই জালে আশ্রয় নেয়। ফলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় কিরগিজস্তান।

 

৩-১ ব্যবধানে এগিয়ে থেকে বিশ্রামে যায় কিরগিজস্তান। দ্বিতীয়ার্ধে তারা রক্ষণাত্মক পন্থা অবলম্বন করে খেলে। ফলে তারা আর কোনো গোল ব্যবধান বাড়াতে পারেনি। বাংলাদেশও পারেনি গোল ব্যবধান কমাতে। ফলে ৩-১ গোলে কিরগিজস্তানের কাছে হেরে বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করল মামুনুল-এমিলিরা।

 

হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ এশিয়ার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, জর্ডান, কিরগিজস্তান ও তাজিকিস্তান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৫/আমিনুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge