ঢাকা, বৃহস্পতিবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

কুঠিবাড়িতে ‘ইত্যাদি’

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-০৯-০৬ ৪:৫৯:৪১ পিএম     ||     আপডেট: ২০১৫-০৯-০৭ ৬:৩০:৫৭ পিএম

বিনোদন প্রতিবেদক : জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। নিজেদের জনপ্রিয়তা অক্ষুন্ন রেখে দীর্ঘ সময় ধরে পথ চলেছে ‘ইত্যাদি’ পরিবার। তারই ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শিলাইদহের কুঠিবাড়িতে। ফাগুন অডিও ভিশনের প্রযোজনায় অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

কুষ্টিয়ার কুঠিবাড়ি ও লালনের জীবনদর্শনের উপর দুটি তথ্যবহুল প্রতিবেদন রয়েছে এ পর্বে। বগুড়ার একটি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এস এম ইকবালের পাখি প্রেমের উপর সচেতনতামূলক প্রতিবেদন থাকবে। রয়েছে কুষ্টিয়া জেলা প্রশাসনের ফেসবুক পেজেরে উপর একটি সচেতনতামূলক প্রতিবেদন।

বিদেশি প্রতিবেদনে দেখা যাবে- পর্যটকদের জন্য পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় স্থান সুইজারল্যান্ডের কিছু দৃষ্টিনন্দন স্থানের দৃশ্য। মানুষের প্রতি মানুষের মানবিক আচরণের এক অসাধারণ দৃষ্টান্ত স্থাপনকারী শামীম আহমেদ ও তার সহকর্মীদের নিয়ে একটি মানবিক প্রতিবেদন থাকবে।

ইত্যাদির এবারের পর্বে মূল গান থাকবে একটি। লালনের তিনটি গানের অংশবিশেষ নিয়ে এ গানটি তৈরি করা হয়েছে। গানটিতে কণ্ঠ দিয়েছেন শফি মণ্ডল ও এস আই টুটুল। এ গানে আরো দেখা যাবে  স্থানীয় বাউল শিল্পীদের। রবীন্দ্রনাথের তিনটি গানের সমন্বয়ে সৃষ্ট একটি সংগীতের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে নাচ থাকবে। দর্শক পর্বে দেখা যাবে- নাট্যকার মাসুম রেজা, অভিনেতা ও নির্মাতা সালাউদ্দিন লাভলু এবং অভিনেত্রী আলভী। নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে- মামা-ভাগনে, নানি-নাতি ও চিঠিপত্র বিভাগ।

এ পর্বে ইত্যাদির উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- আব্দুল আজিজ, সোলায়মান খোকা, আব্দুল কাদের, কে. এস ফিরোজ, মহিউদ্দিন বাহার, জিয়াউল হাসান কিসলু, নাজমুল হুদা বাচ্চু, শবনম পারভীন, আফজাল শরীফ, জিল্লুর রহমান, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, নিপু, তারিখ স্বপন, নিসা, রতন খান, জামিল, শিউলী শিলা, বিনয় ভদ্র, কামাল বায়েজিদ, মামুনুল হক টুটু, বিলু বড়ুয়া, প্রমা আজিজ, নজরুল ইসলাম, জাহিদ চৌধুরী, মতিউর রহমান, মঞ্জুরুল আলসহ আরো অনেকে।

১১ সেপ্টেম্বর, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে এ পর্বটি । পুনঃপ্রচারিত হবে ১৩ সেপ্টেম্বর, রোববার রাত ১০টার ইংরেজি সংবাদের পর।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৫/শান্ত