ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘প্লেব্যাক সিঙ্গার থেকে অভিনেতা হয়ে গেলাম’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ৪ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্লেব্যাক সিঙ্গার থেকে অভিনেতা হয়ে গেলাম’

আমিনুল ইসলাম শান্ত : গুণী অভিনেতা ফজলুর রহমান বাবু। প্রথমবারের মতো কলকাতার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন। ‘সিতারা’ নামের এ সিনেমাটি পরিচালনা করছেন আশীষ রায়। কলকাতার লেখক আবুল বাশারের ‘ভোরের প্রসূতি’ গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমাটি।

সিনেমাটির গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করছেন জাহিদ হাসান। এ ছাড়াও বলিউড অভিনেতা এম নাসের ও কলকাতার রাইমা সেনও অভিনয় করছেন। এ প্রসঙ্গে রাইজিংবিডির সঙ্গে কথা হয় ফজলুর রহমান বাবুর। এ আলাপচারিতার বিশেষ অংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো-      

রাইজিংবিডি : ‘সিতারা’ সিনেমায় অভিনয়ের বিষয়ে জানতে চাই।
ফজলুর রহমান বাবু : আবুল বাশারের গল্প নিয়ে কলকাতায় ‘সিতারা’ নামে একটি সিনেমা নির্মিত হচ্ছে। এতে আমি অভিনয় করছি। আগামীকাল সোমবার থেকে ভারতের কোচবিহারের চ্যাংড়াবান্দায় সিনেমাটির শুটিং শুরু হবে। আমি ১০ ফেব্রুয়ারি থেকে শুটিংয়ে অংশ নিব।   

রাইজিংবিডি : ‘সিতারা’ সিনেমার সঙ্গে কীভাবে যুক্ত হলেন?
ফজলুর রহমান বাবু : গত চার পাঁচ মাস আগে এই সিনেমার একটি গানে প্লেব্যাক করেছিলাম। সিনেমাটির সংগীত পরিচালনা করছেন ইমন সাহা। ইমনই আমাকে এ সিনেমায় প্লেব্যাক সিঙ্গার হিসেবে যুক্ত করে। গানটিতে কণ্ঠ দিতে গিয়ে সিনেমাটির পরিচালক আশীষ রায়ের সঙ্গে প্রথম পরিচয়। তারপরই হয়তো তিনি আমাকে কাস্টিংয়ের কথা চিন্তা করেন।  আর আমি প্লেব্যাক সিঙ্গার থেকে অভিনেতা হয়ে গেলাম (হাসি)। কলকাতার সবাই কম বেশি আমাদের দেশের শিল্পীদের বিষয়ে জানেন। আর সিনেমাটির গল্পের প্রয়োজনে বাংলাদেশের শিল্পীদেরই দরকার ছিল। সে কারণেই বোধহয় তিনি আগ্রহ প্রকাশ করেছেন।

রাইজিংবিডি : সিনেমাটিতে আপনার গাওয়া গান প্রসঙ্গে জানতে চাই।
ফজলুর রহমান বাবু : গানটি লোক আঙ্গিকে গাওয়া হয়েছে। কিন্তু এটি লোক গান না মৌলিক গান। গানের সুরে লোক আঙ্গিকের প্রভাব আছে।  

রাইজিংবিডি : সিনেমাটিতে আপনার চরিত্র প্রসঙ্গে বলুন-
ফজলুর রহমান বাবু : সিনেমাটির গল্পের প্রধান চরিত্রের নাম সিতারা। এটি রূপায়ন করছেন কলকাতার রাইমা সেন। সিতারা একজন স্মাগলারের স্ত্রী। সিতারার স্বামী তাকে এপার থেকে ওপারে নিয়ে গিয়ে একজন মহাজনের কাছে বিক্রি করে দেয়। আমি সিতারার স্মাগলার স্বামীর চরিত্রটি রূপায়ন করছি।

রাইজিংবিডি : আপনার চরিত্রটি রূপায়নের জন্য বিশেষ কোনো প্রস্তুতি নিয়েছেন কিনা?
ফজলুর রহমান বাবু : পরিচালক আশীষ রায় ঢাকায় এসেছিলেন। তার সঙ্গে আমার মিটিং হয়েছে। এ সময় চরিত্র সম্পর্কে আলোচনা করেছি। এখন চরিত্রটি নিয়ে ভাবছি। তারপর শুটিং শুরু হওয়ার পর আরো চিন্তা-ভাবনা করব। আসলে একটি চরিত্র রূপায়ন করতে গেলে তা নিয়ে অনেক ভাবতে হয়, বুঝতে হয়- এখন মানসিকভাবে সেটাই করছি।

রাইজিংবিডি : আবুল বাশারের ‘ভোরের প্রসূতি’ গল্পটি কি পড়েছেন?
ফজলুর রহমান বাবু : আবুল বাশারের লেখা গল্পটি পড়ি নাই, তবে চিত্রনাট্য পড়েছি। পুরো চিত্রনাট্য একাধিকবার পড়া হয়েছে।

রাইজিংবিডি : সিনেমাটিতে এম নাসের, রাইমা সেন অভিনয় করছেন- বিষয়টি কীভাবে দেখছেন? 
ফজলুর রহমান বাবু : ওনারা অভিনয়শিল্পী, এখন আমার সহশিল্পী হবেন। এখানে এক্স ওয়াই জেড বা অন্য কেউ হতে পারতেন। অন্য কেউ হলে আমি আমার কাজটি যেভাবে করতাম এটাও সেভাবেই করব। আমি ওনাদেরকে অধিক গুরত্ব দিয়েও দেখছি না আবার কম গুরুত্ব দিয়েও দেখছি না। একজন সহঅভিনেতা কিংবা সহঅভিনেত্রীর সঙ্গে যা যা করা দরকার তাই করব।

রাইজিংবিডি : ‘সিতারা’ সিনেমাটি নিয়ে আপনার প্রত্যাশা জানতে চাই। 
ফজলুর রহমান বাবু : সিনেমার বিষয়ে আগে থেকে কিছু বলা মুশকিল। একটা নাটকের বিষয়ে যেমন আগে থেকেই বলা যায় কাজটি এমন হবে- একটা ফিল্মের গল্প পরিচালক বলে থাকেন কিন্তু ফিল্মটির ভিজ্যুয়াল কেমন হবে তা নির্ভর করে পরিচালকের উপর। আর ভিজ্যুয়ালের উপর নির্ভর করে সিনেমাটি কেমন হবে। দেখা যাক কী হয়।  



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৮/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়