ঢাকা, সোমবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আজ মঞ্চে ‘অলিখিত উপাখ্যান’

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৪-২২ ১২:২৩:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২২ ১:২৫:১৪ পিএম

বিনোদন ডেস্ক : নাট্যদল বাতিঘরের দ্বিতীয় প্রযোজনা ‘অলিখিত উপাখ্যান’। দেড় বছর পর গত ১২ জানুয়ারি নাটকটির চতুর্থ মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। অনেকটা বিরতি ভেঙে নতুন করে মঞ্চে এসেছে নাটকটি। আজ রোববার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে নাটকটির পঞ্চম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

কথাসাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ডায়েরির পাতায় লেখা হয়েছিল ব্রিটিশবিরোধী বিপ্লবীর বীরত্বগাথার কথা। সেখানে উল্লেখিত তথ্যের ভিত্তিতে রিজিয়া রহমান লিখেন ‘অলিখিত উপাখ্যান’ নামে উপন্যাস। এ উপন্যাস অবলম্বনে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় রয়েছেন বাতিঘরের দলীয় প্রধান মুক্তনীল।

নির্দেশক মুক্তনীল রাইজিংবিডিকে বলেন, ‘দেড় বছর পর গত জানুয়ারি মাসে নাটকটির চতুর্থ মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। একেবারেই নতুন আঙ্গিকে এবার নাটকটি সাজানো হয়েছে।’  এই নাটকটি শুধু ইতিহাসের পাতা থেকে হারিয়ে যাওয়া একজন বিপ্লবীর জানান দেওয়ার চেষ্টা ব্যতীত আর কিছুই নয় বলে উল্লেখ করেন এই নির্দেশক।

নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর প্রথমবারের মতো এই নাটকে কত্থকের ভূমিকায় কণ্ঠ দিয়েছেন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন খালিদ হাসান রুমি, সায়মা করিম, স্মরণ বিশ্বাস, মনিরুজ্জামান ফিরোজ, সাফিন আহম্মেদ অশ্রু, সাদ্দাম রহমান, সাবরিনা শারমিন, ফয়সাল, সাদিয়া ইউসুফ বৃতা, তাজিম আহমেদ শাওন, সঞ্জয় গোস্বামী, রুম্মান শারু, সঞ্জয় হালদার, শিশির সরকার, রাজু, অয়োমি, তামিম, সাবিত প্রমুখ।

নাটকটির মঞ্চ পরিকল্পনা, পোস্টার ও প্রচ্ছদ করেছেন এম আসলাম লিটন, আলোক পরিকল্পনায় পলাশ হেনন্ড্রি সেন, কস্টিউম ও প্রপস তাজিম আহমেদ শাওন ও শাম্মি মৌ, কোরিওগ্রাফি-শিশির সরকার, সংগীত-সাদ্দাম রহমান ও সংগীত প্রক্ষেপণে অপূর্ব দে।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৮/শান্ত/মারুফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন