ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রশ্নফাঁস ঠেকাতে সব ব্যবস্থা গ্রহণ করব : শিক্ষামন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ২০ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশ্নফাঁস ঠেকাতে সব ব্যবস্থা গ্রহণ করব : শিক্ষামন্ত্রী

সচিবালয় প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা জঙ্গি দমন করতে পেরেছি। মাদক দমনেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাই প্রশ্ন ফাঁস ঠেকাতেও আমরা সব ব্যবস্থা গ্রহণ করব।

রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে  তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী এসএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনে বেশকিছু ব্যবস্থা নিয়েছি। এর মধ্যে কেন্দ্রে কেন্দ্রে প্রশ্ন পাঠাতে বিশেষ ধরনের খাম ব্যবহার করা হবে। যেটা দেখে বোঝা যাবে, খামটি এর আগে কখনোই খোলা হয়নি।

তিনি বলেন, পরীক্ষার হলের আশেপাশে ১৪৪ ধারা জারির প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে। গুজব রটনাকারীদের শনাক্ত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে তিক্ষ্ণ নজরদারি শুরু হয়ে গেছে। যারা আগেও এ কাজ করেছে বা প্রশ্নফাঁসে যুক্ত ছিল তাদের ব্যাপারেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে সচেতনতামূলক তথ্য গণমাধ্যমে প্রচার করা হবে। পরীক্ষা সংশ্লিষ্টরা ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন না। কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব বাটন ফোন ব্যবহার করতে পারবেন।  পরীক্ষা সংশ্লিষ্ট অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এক্ষেত্রে আমি অভিভাবক, ছাত্রছাত্র্রী ও গণমাধ্যমের সহযোগিতা চাই। ছাত্রছাত্রীরা পড়াশুনা না করে কোথায় প্রশ্নপত্র ফাঁস হচ্ছে তা জানার চেষ্টা করবে না। আমরা ছাত্রছাত্রী, অভিববাকদের কাছে এই আশা করি।

তিনি বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অব্যশই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। যদি একান্ত কারো দেরি হয়, তাহলে তা কেন্দ্র প্রধানের রেজিস্টারে লিপিবদ্ধ করে তা বোর্ডে পাঠাতে হবে। ২০১৮ সালে যেভাবে আমরা সফল হয়েছি, সেই একইভাবে এবারও ইনশাল্লাহ আমরা সফল হব। সকলের সহযোগিতা কামন করাছি।

প্রশ্নফাঁসের অভিযোগ আসে কোচিং সেন্টারগুলোর বিরুদ্ধে, এ কথার জবাবে মন্ত্রী বলেন, কোচিং সেন্টার পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে থেকে শেষ হওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

সিন্ডিকেটভিত্তিক কেন্দ্র দেওয়া হয়, এ অভিযোগের জবাবে মন্ত্রী বলেন, যেহেতু গত বছর এই অবস্থার মধ্যে দিয়ে ভালো পরীক্ষা হয়েছে, ফলে এ বিষয়ে আমরা ঢাকা বোর্ডের দৃষ্টি আকর্ষণ করছি। যেহেতু পরীক্ষা সংশ্লিষ্ট সব দায়িত্ব পালন করে বোর্ড, ফলে এ বিষয়গুলো মন্ত্রণালয়ের ওপর বর্তায় না। এটা বোর্ডকে দেখার অনুরোধ করব।

ফেসবুককেন্দ্রিক নানা গুজব তৈরি হয়, তাই বিটিআরসির প্রতি আপনাদের কোনো নির্দেশনা আছে কি না? এ প্র্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের বিশেষ সেল এ ক্ষেত্রে দায়িত্ব পালন করবে।

প্রশ্নফাঁসের ঘটনায় আগে কোনো তদন্ত হয়নি, এ বিষয়ে মন্ত্রী বলেন, এ তথ্যটি আমার কাছে নেই। আমি জানলে তা জানাব।

আগামী ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু  হওয়ার কথা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৯/আসাদ/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়