ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পুরস্কার প্রাপ্তিতে হ্যাটট্রিক, ইতিহাস গড়লেন কোহলি

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২২ ১২:৪৭:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২২ ২:৫৩:১৭ পিএম

ক্রীড়া ডেস্ক : ভারতের অধিনায়ক বিরাট কোহলির ২০১৮ সালটি ছিল সোনায় মোড়ানো। কী দুর্দান্ত একটি বছর কাটিয়েছেন তিনি। সাদা কিংবা রঙিন পোশাক- ব্যাট হাতে ছিলেন ক্ষুরধার। খোলা তলোয়াড়ের মতো চলেছে তার ব্যাট। ছুটেছে রানের ফগ্লুধারা। একের পর এক সেঞ্চুরি করেছেন। ওয়ানডেতে ছুঁয়েছেন দ্রুততম ১০ হাজার রানেই মাইলফলক। এমন আরো অনেক রেকর্ড ও মাইলফলক স্পর্শ করেছিলেন কোহলি। তাই অনুমেয়ই ছিল যে আইসিসির বর্ষসেরা পুরস্কারে তার একচ্ছত্র আধিপত্য থাকবে। সেটাই হয়েছে।

আজ মঙ্গলবার প্রকাশিত আইসিসির পুরস্কারে কোহলি বর্ষসেরা ওয়ানডে, বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার জেতার পাশাপাশি স্যার গারফিল্ড সোবার্স ট্রফিও (বর্ষসেরা ক্রিকেটার) জিতে নিয়েছেন। আইসিসির এই পুরস্কারের ইতিহাসে প্রথম কোনো ক্রিকেটার হিসেবে কোহলি তিনটি পুরস্কার জিতেছেন। এর আগে কেউ এমন নজির স্থাপন করতে পারেনি।

এ ছাড়াও কোহলি আইসিসি বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট একাদশে জায়গা পাওয়ার পাশাপাশি অধিনায়কও নির্বাচিত হয়েছেন।



২০১৮ সালে কোহলি ছিলেন টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক। ৫৫.০৮ গড়ে সাদা পোশাকে রান করেছেন ১ হাজার ৩২২টি। সেঞ্চুরি করেছেন দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার মাটিতে। তাইতো বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার তার হাতেই উঠেছে। এবারই প্রথম এই পুরস্কারটি জিতলেন তিনি।

ওয়ানডেতেও ছিলেন উজ্জ্বল। ২০১৮ সালে ওয়ানডেতে তিনি ১৩৩.৫৫ গড়ে রান করেছেন ১২০২টি। গেল বছর তিনি দ্রুততম সময়ে সবচেয়ে কম ইনিংস খেলে ওয়ানডেতে ১০ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছেন। তাইতো বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারটিও তার ঝুলিতেই গেছে।

সব মিলিয়ে ২০১৮ সালে কোহলি ওয়ানডে ও টেস্টে ৩৭ ম্যাচের ৪৭ ইনিংসে ব্যাট করে ২৭৩৫ রান করেছেন ৬৮.৩৭ গড়ে। সেঞ্চুরি করেছেন ১১টি। আর হাফ সেঞ্চুরি ৯টি। সে কারণে স্যার গ্যারি সোবার্স ট্রফি তথা আইসিসির বর্ষসেরা ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন তিনি।



কোহলি যেসব পুরস্কার জিতেছেন :
১. আইসিসির বর্ষসেরা ক্রিকেটার
২. আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার
৩. আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার
৪. আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের খেলোয়াড়
৫. আইসিসির বর্ষসেরা টেস্ট দলের খেলোয়াড়
৬. আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক
৭. আইসিসির বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক।

এতোগুলো পুরস্কার জেতার পর অনুভূতি প্রকাশ করে কোহলি বলেছেন, ‘সত্যিই দারুণ লাগছে। পুরো বছর জুড়ে যে কঠোর পরিশ্রম করেছি সেটার পুরস্কার এটি। আমি সত্যিই কৃতজ্ঞ। পাশাপাশি আমি খুবই খুশি এই কারণে যে দল ভালো করছে এবং আমিও ভালো পারফর্ম করতে পারছি। আসলে বৈশ্বিক পর্যায়ে আইসিসির কাছ থেকে এমন পুরস্কারপ্রাপ্তি সত্যিই গর্বিত করে। কারণ, আপনাকে বুঝতে হবে যে বিশ্বব্যাপী অনেকেই কিন্তু এই খেলাটি খেলছে।’

‘বিশ্বের এতো এতো ক্রিকেটারের মধ্য থেকে এভাবে পুরস্কৃত হওয়াটা আমার জন্য গর্বিত হওয়ার মতো একটি মুহূর্ত। এমন পুরস্কার নিঃসন্দেহে আমাকে আমার পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে অনুপ্রাণিত করবে।’ যোগ করেন কোহলি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন