ঢাকা, রবিবার, ৫ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পোশাক শ্রমিকদের মামলা প্রত্যাহার দাবি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৮ ১২:২৩:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৮ ১২:২৩:৪২ পিএম

নিজস্ব প্রতিবেদক : মজুরিকে কেন্দ্র করে ঢালাওভাবে পোশাক  শ্রমিকদের নামে দায়ের করা মামলা প্রত্যাহার, গ্রেপ্তারকৃতদের মুক্তি এবং বেআইনিভাবে চাকরিচ্যুতদের কাজে ফিরিয়ে নেওয়ার দাবি জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানায় সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

মানববন্ধনে সংগঠনের সভাপতি নাজমা আক্তার, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) মহাসচিব সালাউদ্দিন স্বপন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি রুহুল আমিন, ফেডারেশন অফ গার্মেন্টস ওয়ার্কারস এর সভাপতি চায়না রহমান উপস্থিত ছিলেন।

নাজমা আক্তার বলেন, নিম্ন মজুরিকে কেন্দ্র করে ঢালাওভাবে পোশাক শ্রমিকদের নামে প্রায় ৩০টি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। এ মামলায় প্রায় ১০০ জন শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। বেআইনিভাবে প্রায় ৭ হাজারের বেশি শ্রমিককে চাকরিচ্যুত করেছে যা মানবাধিকার লংঘনের সামিল।

তিনি বলেন, পোশাক শ্রমিকরা যখন ন্যায়সঙ্গত মজুরির কথা বলে তখনই তারা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়। সেই নির্যাতন এখনও বহাল রয়েছে। শ্রমিকদের ছবিসহ কালো তালিকা করে বিভিন্ন কারখানায় প্রচার করা হচ্ছে।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক নাহিদুল হাসান নয়ন বলেন, শ্রমিকরা তদের ন্যায্য অধিকার আদায়ের জন্য নিয়মতান্ত্রিক আন্দোলন করবে এটা তাদের অধিকার। শ্রমিকরা তারা যদি কোনো বেআইনি কাজ করে তার জন্য দেশে আইন রয়েছে সেই অনুসারে ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু এই মজুরিকে কেন্দ্র করে ঢালাওভাবে শ্রমিকদের ওপর বেআইনি কার্যক্রম চলছে।



রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৯/মামুন খান/সাইফ