ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

ছয় দিনব্যাপী আমার ভাষার চলচ্চিত্র উৎসব

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১১ ১২:৫০:০০ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১১ ২:০৩:২৭ পিএম
ছয় দিনব্যাপী আমার ভাষার চলচ্চিত্র উৎসব
Walton E-plaza

বিনোদন ডেস্ক : গতকাল রোববার থেকে শুরু হয়েছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৫’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এ উৎসব শুরু হয়েছে। ছয় দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।

 

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সম্মানিত সঞ্চালক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং প্রখ্যাত চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। এছাড়াও উপস্থিত ছিলেন চিফ এথিকস অ্যান্ড কম্পেলিয়েন্স অফিসার মো. নুরুল আলম, হেড অব স্টেকহোল্ডারস রিলেশনস হাসিনুল কুদ্দুস এবং হেড অব মার্কেটিং কমিউনিকেশনস মো. কাশাদুল হক।

 

এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ‘চলচ্চিত্র কেবল বিভিন্ন প্রযুক্তির হাতিয়ার নয়। এটা সৃজনশীলতা প্রকাশেরও একটি হাতিয়ার।  আমি বিশ্বাস করি এই উৎসবের মধ্য দিয়ে বাংলা ভাষা ও  চলচ্চিত্র সমন্বিতভাবে সামনে এগিয়ে যাবে, বাঙালি জাতির পরিচয় সারা বিশ্বে পৌঁছে যাবে। তরুণদের এই যাত্রায় আমি অভিনন্দন ও শুভকামনা জানাই।’

 

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। মাতৃভাষায় চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনের প্রতি জোর দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ ধরণের আয়োজনকে সাধুবাদ জানান তিনি।

 

প্রখ্যাত চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে  জহির রায়হানের স্টপ জেনোসাইড-এর মতো চলচ্চিত্রগুলো ব্যাপক ভূমিকা রাখে। যেকোনো ক্ষেত্রেই চলচ্চিত্র অত্যন্ত শক্তিশালী একটি মাধ্যম। শিল্প, সাহিত্য ও চলচ্চিত্রের মতো বিষয়গুলো মাতৃভাষায় চর্চা করতে হবে। এজন্য তরুণ প্রজন্মের এ ধরনের উদ্যোগে আমি আনন্দিত।’
 


উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড মার্কেটিং কমিউনিকেশনসের ডিরেক্টর কাজী উরফি আহমেদ, চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তৈমুর রহমান।

 

আমার ভাষার চলচ্চিত্র প্রতি বছর ফেব্রুয়ারি মাসে সাড়ম্বরে পালিত হয়। উৎসবটি ভাষা শহীদদের স্মরণে আয়োজিত যা একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বহন করে।  এ বছর উৎসবের ১৮তম আসর অনুষ্ঠিত হচ্ছে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি আব্দুল কাইয়ুম জয়।

 

উদ্বোধনী অনুষ্ঠানের পর ভাষা আন্দোলনের উপর ৩টি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এছাড়া অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ চলচ্চিত্রটিও প্রদর্শিত হয়। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৯/শান্ত

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge