ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মঞ্চ মাতাতে ভিড়, নেই সহকর্মীর জানাজায়

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-০৭ ৬:০০:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-০৯ ৫:৫৮:২১ পিএম
মঞ্চ মাতাতে ভিড়, নেই সহকর্মীর জানাজায়

রাহাত সাইফুল : গত ৩ ও ৪ এপ্রিল উদযাপিত হয় জাতীয় চলচ্চিত্র দিবস। নতুনদের জাঁকজমকপূর্ণ স্টেজ পারফরম্যান্সের মধ্য দিয়ে উদযাপিত হয় দিবসটি। এ উপলক্ষে বিএফডিসিতে বর্তমান প্রজন্মের শিল্পীদের আনাগোনা বেড়ে যায়। অন্তত টানা ১৫ দিন তাদের পদচারণায় মুখরিত ছিল বিএফডিসি প্রাঙ্গণ।

এর তিনদিন না পেরুতেই চলচ্চিত্রাঙ্গনে নেমে আসে শোকের ছায়া। কারণ গতকাল শনিবার বরেণ্য অভিনেতা টেলি সামাদ মৃত্যুবরণ করেন। তার মৃত্যু খবরে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেন চলচ্চিত্রাঅঙ্গনের মানুষের পাশাপাশি টেলি সামাদ ভক্তরাও। তাই ধারণা করা হচ্ছিল, গুণী এই শিল্পীর জানাজায় দীর্ঘদিনের সহকর্মীদের উপস্থিতি চোখে পড়ার মতো হবে। কিন্তু অতীতের মতো এবারো  হাতে গোনা কয়েকজন শিল্পীর উপস্থিতিতে তার জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এই তালিকায় বর্তমান প্রজন্মের তারকারা নেই বললেই চলে। অথচ নতুন প্রজন্মের এই শিল্পীরাই তিনদিন আগে পারিশ্রমিকের বিনিময়ে বিএফডিসির মঞ্চ মাতিয়েছেন। চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই প্রশ্ন তুলেছেন, জানাজা নামাজে কোনো পারিশ্রমিক নেই বলেই কী তাদের উপস্থিতি নেই?

আজ দুপুর সাড়ে ১২টায় টেলি সামাদের চতুর্থ নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান, নবাগত নায়ক সনি রহমান ও নৃত্য পরিচালক জাকির হোসেন। সমিতির আর কাউকেই চোখে পড়েনি। অতীতের মতো এবারো শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

বিষয়টি জানতে চাইলে জায়েদ খান রাইজিংবিডিকে বলেন, ‘টেলি সামাদ ভাইয়ের মৃত্যুর খবর শুনেই হাসপাতালে ছুটে গিয়েছিলাম। তার পরিবারের সঙ্গে কথা বলেছি। তাদের সঙ্গে যোগাযোগ রেখেছি। তাদের সঙ্গে কথা বলে বিএফডিসিতে জানাজার অনুমতি নিয়েছি। এর পর সকল শিল্পীদের জানাজার সময় জানিয়ে দিয়েছি এবং উপস্থিত থাকার অনুরোধ করেছি। কিন্তু তারা না আসলে আমার কী করার থাকে? এছাড়াও স্মরণসভা ও মিলাদের জন্য এসএমএস করে শিল্পীদের জানিয়ে দিয়েছি।’

বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবের সামনে জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, দীর্ঘদিনের সহকর্মী সংসদ সদস্য ও চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক, আলমগীর, জায়েদ খান, চিত্রপরিচালক মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক খোরশেদ আলম খসরু, অভিনেতা অমিত হাসান, সম্রাট, আলীরাজ, চিত্রনায়িকা অঞ্জনা, নাসরিনসহ অনেকে। কিন্তু এর বাদে নতুন প্রজন্মের ও অন্যান্য শিল্পীদের বরেণ্য এই শিল্পীর জানাজায় দেখা মেলেনি।

এ বিষয়ে প্রযোজক খোরশেদ আলম খসরু ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘টেলি সামাদ ভাইয়ের মতো একজন সিনিয়র ও গুণী শিল্পী চলে গেলেন। সারাদেশের মানুষ শোক জানাচ্ছেন। গুণী শিল্পী, মন্ত্রী, এমপিরা এফডিসিতে এসে প্রিয়শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন অথচ নতুন প্রজন্মের কোনো শিল্পীকে দেখতে পেলাম না, এটা লজ্জাজনক! গতকাল টেলি ভাই মারা যাওয়ার পর ফেসবুকে নিজের সঙ্গে ছবি দিয়ে শোক জানাচ্ছে। লোক দেখানো এসব প্রচারণাকে আমি একজন চলচ্চিত্রের মানুষ হিসেবে ধিক্কার জানাই।’

তিনি আরো বলেন, ‘যে দেশে গুণীদের সম্মান দেওয়া হয় না, সে দেশে গুণীরা জন্মায় না। আমাদের এফডিসিতেও অনেক দিন ধরে গুণী শিল্পীদের জন্ম নিতে দেখা যাচ্ছে না। কারণ তারা কেউ গুণী শিল্পীদের মূল্য দিচ্ছে না। চলচ্চিত্রে যারা আমাদের সিনিয়র, তারা আমাদের অনুপ্রেরণা। তাদের কাজ দেখে, ভালোবেসে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হয়েছি। তাদের কেউ অসুস্থ হলে বাড়িতে চলে যাই। মারা গেলে হাসপাতালে চলে যাই। এটা নিজের থেকে। কাউকে খুশি করার জন্য নয়।’

গত কয়েক বছরে যেসব শিল্পী ও কলাকুশলীদের চলচ্চিত্র হারিয়েছে তাদের জানাজায় চলচ্চিত্র সংগঠনের নির্বাচিত লোকদেরকেই বেশি আসতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, চলচ্চিত্রের এই সংগঠনগুলো আছে বলেই চলচ্চিত্রের এই মানুষগুলোর জানাজা ও মিলাদ মাহফিল বিএফডিসিতে অনুষ্ঠিত হয়। শিল্পীদের মিলাদ মাহফিলেও সমিতির দু-একজন লোকের উপস্থিতি দেখা যায়, অন্য কেউ-ই আসেন না।   

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা টেলি সামাদ। গতকাল শনিবার রাজধানীর স্কয়ার হাসপাতালে দুপুর ১টা ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর। টেলি সামাদের লাশবাহী গাড়ি আজ সকাল পৌনে ১০টার দিকে এফডিসিতে আসে। এখানে জানাজা শেষে মুন্সিগঞ্জ সদরের নওগাঁয় নিয়ে যাওয়া হয়। সেখানেই পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

১৯৭৩ সালে নজরুল ইসলাম পরিচালিত ‘কার বৌ’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন তিনি। এরপর পাঁচ শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। ৫০টিরও বেশি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। সর্বশেষ অনিমেষ আইচের ‘জিরো ডিগ্রি’ সিনেমায় অভিনয় করেন তিনি। সিনেমাটি ২০১৫ সালে মুক্তি পায়।



রাইজিংবিডি/ঢাকা/৭ এপ্রিল ২০১৯/রাহাত/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন