ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘সুবীর নন্দী সৃষ্টি-কর্মে অমর হয়ে থাকবে’

ফকির আলমগীর : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০৭ ১১:১২:১০ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-১২ ১১:২০:৪৪ এএম
 ‘সুবীর নন্দী সৃষ্টি-কর্মে অমর হয়ে থাকবে’
Walton E-plaza

ফকির আলমগীর : আমার শ্বশুরবাড়ি সিলেটে। সুবীর নন্দীর বাড়ি ও শ্বশুরবাড়ি সিলেটে। আমার স্ত্রী আর সুবীর নন্দীর স্ত্রী একই স্কুলের ছাত্রী। আমি, সুবীর নন্দী ও তপন চৌধুরী মৌলভীবাজারের জামাই। সুবীর নন্দীর সঙ্গে আমার পারিবারিক সম্পর্ক। আমাকে জামাই বলে ডাকত।

তার গোটা ক্যারিয়ার একসঙ্গে কাটিয়েছি। সেদিনও একসঙ্গে আমেরিকা থেকে আমরা এসেছি। ওখানে তার চিকিৎসাও হয়েছে। আমেরিকায় আমাদের সংবর্ধনা দিয়েছে। নিউইয়র্কে আমার সংগীতজীবনের ৫০ বছর পূর্তি উদযাপন করেছে একটা সংগঠন আর সুবীর নন্দীকে একটা সংগঠন সংর্বধনা দিয়েছে।

সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর সাড়ে ৪টায় না ফেরার দেশে চলে যান। খবরটা শুনে খুব খারাপ লাগছে। এত কষ্ট আর জীবনে আমি পাইনি। সেই যে ফিরোজ শাহীকে হারিয়েছি, সেই যে আজম খানকে হারিয়েছি, আর আজকে হারিয়েছি সুবীর নন্দীকে।

একুশে পদক পেয়েছে সুবীর নন্দী। কি গর্বিত, কি আনন্দিত! আমি সুবীর নন্দীর এত কাছের তা বলে বুঝানো যাবে না। ১৩৯০ বঙ্গাব্দে আমরা শিশু পার্কের সামনে পয়লা বৈশাখ উদযাপন শুরু করছিলাম তাকে নিয়ে। আজ থেকে ৩৬ বছর আগে সুবীর নন্দী আর নায়ক বুলবুল আহমেদ ছিলেন। আজ বুলবুল আহমেদ নেই, সেও নেই।

শিল্পীর শিল্পী সুবীর নন্দী। আমাদের সমস্ত শিল্পীর পছন্দের তিনি। আমাদের ভালোবাসার শিল্পী। তার সৃষ্টি-কর্মে সে অমর হয়ে থাকবে। সে শুধু শিল্পীই নয়, তার মিষ্টি ব্যবহার সবাইকে মুগ্ধ করেছে। মানুষ হিসেবে সফল, শিল্পী হিসেবেও সে সফল। একদিন সবাই চলে যাবে, কিন্তু সুবীর নন্দীর চলে যাওয়া এক অবিস্মরণীয় দুঃখ। অনেক দিন রইবে এই শূন্যতা।

মান্না দের অভাবটা আমাদের পূরণ করতো সুবীর নন্দী। তার ভক্ত অনুরাগী সারা বাংলাদেশে। আজ সেই আলো নিভে গেল। তার চলচ্চিত্রের গানগুলো অসাধারণ জনপ্রিয়। সে একজন পরিপূর্ণ সংগীত পণ্ডিত। এর অভাব কখনো পূরণ হওয়ার নয়। বিশেষ করে আমি আজ আমার বন্ধু হারালাম। তার অসুস্থতার পরে আমরা প্রতিটা মুহূর্তে খবর নিচ্ছি। তিনি আমাদের মাঝে ফিরে আসবেন। কিন্ত তা আর হলো না।

অনু লিখন : রাহাত সাইফুল



রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৯/রাহাত/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge