ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিতর্কিত ‘স্তালিন’ নাটকের দুই প্রদর্শনী

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫১, ১৮ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিতর্কিত ‘স্তালিন’ নাটকের দুই প্রদর্শনী

স্তালিন নাটকের দৃশ্য

সেন্টার ফর এশিয়ান থিয়েটারের নতুন প্রযোজনা ‘স্তালিন’। এটি অনুবাদ করেছেন রায়হান আখতার। নির্দেশনায় রয়েছেন কামালউদ্দীন নীলু। কয়েক মাস আগে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

নাটকটি মঞ্চায়নের পর ঐতিহাসিক সত্যের কিছু অপব্যাখ্যার অভিযোগে দর্শকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। বিষয়টি নিয়ে বেশ বিতর্ক তৈরি হয়। আগামী ১৯ ও ২০ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির দুই মঞ্চায়নের আয়োজন করা হয়েছে।

নাটকের গল্পে উঠে এসেছে এমন এক সময়ের গল্প যখন সোভিয়েত ইউনিয়নের নেতৃত্বে ছিলেন জোসেফ স্তালিন। তিনি মনে করতেন— মৃত্যুই সব সমস্যার সমাধান, মানুষ না থাকলে সমস্যাও থাকবে না। নাটকে আইজেনস্টাইডনের একটি সিনেমা দেখছিলেন স্তালিন। এটি দেখার মাঝপথে স্তালিন ক্ষিপ্ত হয়ে ওঠেন।

ঘটনাটি ঘটে স্তালিনের বাগানবাড়িতে। সেখানে তিনি ডেকে পাঠান তার পলিটব্যুরোর সদস্যদের। যদিও সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন স্তালিনের মেয়ে সভেৎলানা, তার সেক্রেটারি আলেকজান্ডার পসক্রেবিশেভ এবং দেহরক্ষী মেজর ভ্লাসিক। কিন্তু পলিটব্যুরোর সদস্যরা উপস্থিত হওয়ার আগে সেখানে উপস্থিত হন স্তালিনের গুপ্ত পুলিশ বাহিনীর প্রধান নিকোলাই ইয়েঝভ।

স্তালিনকে তিনি একটি তালিকা ধরিয়ে দেন যেটিতে তিনি লিখেন; পলিটব্যুরোর সদস্যদের মধ্যে কাকে কাকে ছাঁটাই করতে হবে। এর পর নিকোলাই ইয়েঝভ চলে যান এবং উপস্থিত স্তালিনের পলিটব্যুরোর সদস্য ক্রুশ্চেভ মলোতভ, মালেনকভসহ কয়েকজন। স্তালিন তাদের সঙ্গে রাজনীতির এক জটিল ও নিষ্ঠুর খেলায় মেতে ওঠেন এবং স্বৈরতান্ত্রিক মনোভাব নিয়ে একের পর এক মৃত্যু পরোয়ানা জারি করতে থাকেন। তারপর ঘটতে থাকে স্তালিনের স্বৈরতান্ত্রিক শাসন।

স্তালিন চরিত্রে অভিনয় করছেন রায়হান আখতার ও শাহাদাৎ হোসেন। অন্যান্য চরিত্রে অভিনয় করছেন— সাবিনা সুলতানা, একে আজাদ, মোহাম্মদ রাফী সুমন, শাওন কুমার দে, শিপ্রা দাস, শান্তনু চৌধুরী, সুব্রত প্রসাদ বর্মণ, মর্জিনা মুনা, মেজবাউল করিম, চিন্ময়ী গুপ্তা, কাবেরী জান্নাত প্রমুখ।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়