ঢাকা, বৃহস্পতিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

এবার কিশোরগঞ্জের মিঠামইনে ‘ইত্যাদি’

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০৩ ১২:০৮:০১ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-০৩ ১২:১৪:৫৯ পিএম

বাংলাদেশ টেলিভিশনের বহুল দর্শকপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। দেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, শিল্প-সাহিত্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শনসহ নানা বিষয়ই তুলে আনা হয় এই অনুষ্ঠানে।

ইত্যাদির এবারের পর্বটি ধারণ করা হয়েছে কিশোরগঞ্জের হাওরের মাঝে দ্বীপের মতো ভেসে থাকা মিঠামইনের হামিদ পল্লীতে। বরাবরের মতো এবারো অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। 

এবারের পর্বে থাকছে— কিশোরগঞ্জের ইতিহাস, ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত-দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান এবং কীর্তিমান ব্যক্তিদের ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। পাশাপাশি অনুসন্ধানী প্রতিবেদনে তুলে ধরা হয়েছে কিশোরগঞ্জের বাজিতপুর থানার একটি গ্রামের অবিশ্বাস্য অবস্থানে অবস্থিত একটি স্কুলের আদ্যোপ্রান্ত। বিদেশি প্রতিবেদনে রয়েছে দক্ষিণ আফ্রিকার ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

তাছাড়া কুমার বিশ্বজিতের গাওয়া একটি দেশাত্মবোধক গান থাকছে এবার। পাশাপাশি কিশোরগঞ্জের কৃষ্টিকথা ও বীরগাথা নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, হানিফ সংকেতের সুর ও মেহেদীর সংগীতায়োজনে আরেকটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন দেশবরেণ্য নৃত্যশিল্পী শামীম আরা নিপা। তার সঙ্গে কিশোরগঞ্জ, করিমগঞ্জ ও মিঠামইনের শতাধিক নৃত্যশিল্পী অংশ নিয়েছেন। নাচটিতে লাঠিখেলা দেখিয়েছেন ওসমান গণির নেতৃত্বে বোয়াই জমিদার বাড়ির ঐতিহ্যবাহী লাঠিয়াল দল। নাচের গানটিতে কণ্ঠ দিয়েছেন প্রতীক হাসান ও তানজিনা রুমা।

গান ছাড়াও দর্শকদের সঙ্গে আঞ্চলিক ভাষার নাট্যাংশে অংশ নিয়েছেন ইলিয়াস কাঞ্চন। নিয়মিত পর্বসহ আরো থাকছে সমসাময়িক বিভিন্ন ঘটনা নিয়ে বেশ কিছু সরস নাট্যাংশ। এতে অভিনয় করেছেন—জিয়াউল হাসান কিসলু, সোলায়মান খোকা, কেএস ফিরোজ, আবদুল কাদের, শবনম পারভীন, আফজাল শরীফ, সুভাশিষ ভৌমিক, বিলু বড়ূয়া, তারিক স্বপন, কামাল বায়েজিদ, মনজুর আলম, শাহানা নিসা, কাজী আসাদ প্রমুখ।

এই পর্বের দৃশ্যধারণের দিন সকাল থেকে কিশোরগঞ্জ শহর, করিমগঞ্জ, ইটনা, অষ্টগ্রাম, ভৈরব, নিকলী, কটিয়াদী, হোসেনপুর, ব্রাহ্মণবাড়িয়াসহ বিভিন্ন স্থান থেকে শত শত নৌকা-ট্রলারে করে হাজার হাজার মানুষ এসেছিলেন হামিদ পল্লীতে। হাওরের মাঝখানের এই দ্বীপটি পরিণত হয়েছিল জনসমুদ্রে। এত দুর্গম অঞ্চলে অনুষ্ঠান হওয়া সত্ত্বেও অনুষ্ঠানস্থলে প্রায় লক্ষাধিক দর্শক সমাগম হয়েছিল বলে জানা যায়।

আগামীকাল শুক্রবার রাত ৮ টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে।



ঢাকা/শান্ত