ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এক সন্ধ্যায় দুই নাটক

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৭, ৯ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক সন্ধ্যায় দুই নাটক

ছবির কোলাজ

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হতে যাচ্ছে ‘পঞ্চনারী আখ্যান’ ও ‘উজানে মৃত্যু’। আগামী শুক্রবার সন্ধ্যা ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘পঞ্চনারী আখ্যান’ ও স্টুডিও থিয়েটার হলে ‘উজানে মৃত্যু’ প্রদর্শিত হবে।

ঢাকা থিয়েটারের ‘পঞ্চনারী আখ্যান’ রচনা করেছেন হারুন রশীদ। নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। এতে একক অভিনয় করছেন রোজী সিদ্দিকী। এটি ঢাকা থিয়েটারের ৩৭তম প্রযোজনা।

সৃষ্টির সূচনা থেকে নারীর দাবি—কেবল নারী নয়, তার পরিচিতি হোক মানুষ হিসেবে। বিত্তহীন, মধ্যবিত্ত, উচ্চবিত্ত শ্রেণি থেকে শুরু করে পেশাগত সব অবস্থানেই নারী সহস্র বছর ধরে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় অন্যায়, বিভেদ আর বৈষম্যের শিকার হয়ে মানবেতর জীবন যাপন করছে। নারীর অধিকার নিয়ে অনেক কথা বলা হয়। কিন্তু পুরুষ শব্দের সমান অর্থবহ উচ্চারণে নারীর নামকরণ আদৌ হয় কী? নিপীড়ন আর নির্যাতনের যাঁতাকলে কোনো না কোনোভাবে পিষ্ট হচ্ছে প্রতিটি নারী। এ বন্দিদশা থেকে মুক্তি পেতে নিরন্তর সংগ্রামে লিপ্ত বিশ্বের নারীরা। বৈষম্যের হাহাকারকে অতিক্রম করে কবে তারা মানুষ হিসেবে নিজেকে অনুভব করতে পারবে— এই আর্তনাদই ধ্বনিত হয়েছে ‘পঞ্চনারী আখ্যান’ শীর্ষক নাট্যে।

এ নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন আফজাল হোসেন, সংগীত পরিকল্পনায় মঞ্চকুসুম শিমূল ইউসুফ ও চন্দন চৌধুরী। পোশাক পরিকল্পনায় নাসরিন নাহার ও আলোক পরিকল্পনা করেছেন ওয়াসিম আহমেদ।

অন্যদিকে নাট্যসংগঠন পালাকারের আলোচিত প্রযোজনা ‘উজানে মৃত্যু’। সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত এ নাটকের নির্দেশনায় রয়েছেন শামীম সাগর। এর শিল্প নির্দেশনায় রয়েছেন আমিনুর রহমান মুকুল, কোরিওগ্রাফি করেছেন অনিকেত পাল বাবু, আলোক পরিকল্পনায় বাবর খাদেমী, সংগীত পরিকল্পনায় অজয় দাশ, মঞ্চ পরিকল্পনায় শামীম সাগর।



ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়