ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

প্রকাশিত: ১১:৪০, ১৮ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

বাংলাদেশের একজন প্রথিতযশা চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই।

আজ শুক্রবার দুপুর দেড়টার দিকে ইস্কাটনের বাসায় অচেতন অবস্থায় তাকে পাওয়া যায়। পরে পরিবারের সদস্যরা ল্যাবএইড হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে জানান গ্যালারি কসমসের নির্বাহী ব্যবস্থাপক চিত্রশিল্পী সৌরভ চৌধুরী। কালিদাস কর্মকারের বয়স হয়েছিল ৭৪ বছর।

চিত্রশিল্পী সৌরভ চৌধুরী বলেন, ‘কালিদাস কর্মকারকে দুপুর দেড়টার দিকে বাথরুমে অচেতন অবস্থায় দেখতে পেয়ে পরিবারের সদস্যরা হাসপাতালে নিয়ে যায়। এরপর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ল্যাবএইড হাসপাতাল থেকে মরদেহ বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হবে। কালিদাস কর্মকারের দুই মেয়ে কেয়া কর্মকার ও কঙ্কা কর্মকার যুক্তরাষ্ট্রে বসবাস করেন। তারা আসার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

নিরীক্ষাপ্রবণতার জন্য বিখ্যাত চিত্রশিল্পী কালিদাস কর্মকার। ১৯৪৬ সালে ব্রিটিশ ভারতের অন্তর্গত ফরিদপুরে তার জন্ম হয়। শৈশবেই তিনি আকতে শুরু করেন। স্কুল জীবন শেষে ঢাকা ইনস্টিটিউট অব আর্টস থেকে ১৯৬৩-৬৪ সালে চিত্রকলায় আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন। ১৯৬৯ সালে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্র্যাফট থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। জীবদ্দশায় একুশে পদক, শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পেয়েছেন বরেণ্য এই চিত্রশিল্পী।

 

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়