ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কেমন আছেন এন্ড্রু কিশোর?

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৭, ২৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেমন আছেন এন্ড্রু কিশোর?

ক্যানসারে আক্রান্ত হয়ে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। বর্তমানে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। এরই মধ্যে ৩ সাইকেলে ১২টি কেমোথেরাপি দেওয়া হয়েছে। আরো ১২টি কেমোথেরাপি দেওয়া হবে। আজ রোববার দুপুরে রাইজিংবিডিকে এ তথ্য জানান এন্ড্রু কিশোরের শিষ্য সংগীতশিল্পী মোমিন বিশ্বাস।

সংগীতশিল্পী এন্ড্রু কিশোর ও তার পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন মোমিন বিশ্বাস। এন্ড্রু কিশোরের শারীরিক অবস্থা নিয়ে এ শিল্পী তার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছেন।

এতে এ সংগীতশিল্পী লিখেছেন, ‘অত্যন্ত ব্যয়বহুল এবং দীর্ঘ মেয়াদি এই চিকিৎসার তেমন কোনো পূর্ব প্রস্তুতি না নিয়ে গেলেও ডাক্তারদের পরামর্শে দ্রুত দাদার চিকিৎসা শুরু হয়। বর্তমানে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ডা. লিম সুনের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। এ পর্যন্ত তার ৩ সাইকেলে ১২টি কেমোথেরাপি সম্পন্ন হয়েছে। আগামী ২৬ নভেম্বর থেকে কেমোথেরাপির পরবর্তী সাইকেল শুরু হবে। আরো ৩ সাইকেলে ১২টি কেমোথেরাপি দেওয়া হবে। তার এ চিকিৎসা আরো প্রায় আড়াই থেকে তিন মাস চলবে বলেও চিকিৎসকরা জানিয়েছেন।’ 

তিনি আরো লিখেন, ‘ক্যারিয়ারের শুরুতে উপমহাদেশের প্রখ্যাত সংগীত পরিচালক আর. ডি. বর্মণের সুরে বাংলা গান ও হিন্দি গানের একমাত্র বাংলাদেশি শিল্পী হিসেবে দুই ভাষাতেই গান গাওয়ার পর আর. ডি. বর্মণ দাদাকে বলিউডে ক্যারিয়ার গড়ার প্রস্তাব দিয়েছিলেন। চাইলেই হয়তো এ প্রস্তাব লুফে নিয়ে বলিউডে ক্যারিয়ার শুরু করতে পারতেন। কিন্তু জন্মভূমি এবং দেশ ও দেশের মানুষের প্রতি প্রবল টান এবং ভালোবাসা থেকেই গত ৪০ বছর ধরে প্রায় ১০ হাজারের বেশি গান গেয়ে, ৮বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন। তার গান মানুষকে হাসিয়েছে, কাঁদিয়েছে এবং বিনোদিত করেছে। একজন এন্ড্রু কিশোর যুগে যুগে জন্মান না! আসুন তার এ দুঃসময়ে তার পাশে থাকি। মানসিক সমর্থন দিই। সর্বোপরি তার সুস্থতার জন্য দোয়া করি।’

গত ৯ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়েন এন্ড্রু কিশোর। তিনি হরমোনজনিত সমস্যায়ও ভুগছিলেন। এ কারণে তার ওজন হ্রাসসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। এড্রেনাল গ্লান্ডও বড় হয়ে গিয়েছিল। যদিও এই গায়কের সঠিক রোগ নির্ণয় করা যাচ্ছিল না। সর্বশেষ সিঙ্গাপুরে বায়োপসি রিপোর্টের ভিত্তিতে চিকিৎসকেরা নিশ্চিত হন এন্ড্রু কিশোর ক্যানসারে ভুগছেন।

জানা যায়, সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে কেমোথেরাপিসহ অন্যান্য চিকিৎসার জন্য প্রতি মাসে কিছুদিন হাসপাতালে থাকতে হচ্ছে। বাকি দিনগুলো সিঙ্গাপুর ওয়েন রোডের শাহেদ অ্যাপার্টমেন্টে বাসা ভাড়া নিয়ে থাকছেন। সেখানে এন্ড্রু কিশোরের সঙ্গে তার স্ত্রী রয়েছেন।

এন্ড্রু কিশোরের গাওয়া শ্রোতাপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হলো— ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে’, ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘তুমি মোর জীবনের ভাবনা’ প্রভৃতি।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়