ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

অন্তর্ধান দিবসে জহির রায়হানকে স্মরণ

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৮, ৩০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অন্তর্ধান দিবসে জহির রায়হানকে স্মরণ

শহীদ বুদ্ধিজীবী জহির রায়হান। তিনি প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক, গল্পকার। স্বাধীনতার জন্য অস্ত্র হিসেবে কলম এবং চলচ্চিত্রকে বেছে নিয়েছিলেন। ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকার মিরপুর থেকে নিখোঁজ হন তিনি। আজ বৃহস্পতিবার তার অন্তর্ধানের ৪৮ বছর পূর্ণ হলো।

দিনটিকে স্মরণ রেখে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি জহির রায়হান স্মরণ, চলচ্চিত্র প্রদর্শনী এবং জহির রায়হানের চিন্তা ও কর্মের বিশ্লেষণমূলক আলোচনার আয়োজন করেছে।

আজ বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ কক্ষে জহির রায়হান নির্মিত ‘কখনও আসেনি’ চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা।

জহির রায়হানের চিন্তা ও কর্মের বিশ্লেষণমূলক আলোচনায় অংশগ্রহণ করবেন—বিশিষ্ট চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী, চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ, চলচ্চিত্র সমালোচক মাহমুদা চৌধুরী, জহির রায়হানের জেষ্ঠ্য পুত্র নির্মাতা বিপুল রায়হান এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

আলোচনা, স্মরণ ও চলচ্চিত্র প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশের চলচ্চিত্র ও জীবনমুখী সাহিত্যে জহির রায়হানের অবদান অনেক। তার খ্যাতি চলচ্চিত্রের জন্য হলেও শুরুটা কথা সাহিত্যিক হিসেবে। ‘কখনো আসেনি’ জহির রায়হান নির্মিত প্রথম চলচ্চিত্র। ১৯৬১ সালে মুক্তি পায় এ সিনেমা। এছাড়াও ‘বাহানা’, ‘বেহুলা’, ‘আনোয়ারা’, ‘জীবন থেকে নেয়া’ জহির রায়হান নির্মিত কয়েকটি আলোচিত চলচ্চিত্র। মুক্তিযুদ্ধের উপর নির্মিত ২০ মিনিট দৈর্ঘ্যের প্রামাণ্য চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’ নানা কারণে আজও ইতিহাসে গুরুত্বপূর্ণ।


ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়