ঢাকা, রবিবার, ২২ চৈত্র ১৪২৬, ০৫ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘ছোট ইলিশ, এটাই বড় ইলিশ মনে করে খাও’

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৮ ৪:৪৭:৪৮ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৮ ৭:০৬:৩৪ পিএম

‘সকালে ঘুম থেকে উঠেই এমন খবর শুনতে হলো! অনেকক্ষণ চুপ করে ছিলাম। তাপসদার সঙ্গে কয়েকটি গান ইউটিউবে পাওয়া যাচ্ছে। সেগুলো দেখছি আর স্মৃতিগুলো চোখের সামনে ভাসছে। দুই-তিন মাস আগেও তার সঙ্গে আমার দেখা হয়। কলকাতায় দাদার বাসায় গিয়েছিলাম। বাংলাদেশের চলচ্চিত্রের খোঁজখবর নিলেন। কেমন চলছে- জানতে চাইলেন।’- এভাবেই রাইজিংবিডির সঙ্গে তাপস পালকে নিয়ে স্মৃতিচারণ করলেন অভিনেত্রী রোজিনা।

ভারতীয় বাংলা চলচ্চিত্রের তুমুল জনপ্রিয় অভিনেতা তাপস পাল। তার সঙ্গে জুটি বেঁধে কলকাতায় দাপটের সঙ্গে অভিনয় করেছেন ঢাকাই সিনেমার নায়িকা রোজিনা। ‘রূপবান’ সিনেমার মাধ্যমে তারা প্রথম জুটিবদ্ধ হন। এর পরে ‘কুচবরণ কন্যা’সহ পাঁচটি সিনেমায় কাজ করেছেন। এছাড়া কলকাতায় বিভিন্ন স্টেজ শোতে অংশ নিয়েছেন। এখন অভিনয় না করলেও যোগাযোগ ছিল। পরস্পরের খোঁজখবর নিতেন দুজন।

ভারতের মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে আজ মঙ্গলবার ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তাপস পাল। প্রিয় সহশিল্পীর মৃত্যুতে শোকস্তব্ধ নায়িকা রোজিনা। তিনি বলেন, ‘তাপসদা খুব সদালাপী ছিলেন। সবসময় মনে হতো খুব কাছের মানুষ। এত বড় একজন অভিনেতা কিন্তু অভিনয় করতে গিয়ে কখনও মনে হয়নি। মনে হতো অনেক কালের চেনা, আপনজন। আমার কাছে মনেই হয়নি তিনি অন্য দেশের শিল্পী। তিনি দেখেছেন বাংলাদেশের মানুষ কতটা আপ্যায়নপ্রিয়। তাই দাদা একদিন তাঁর বাসায় আমাকে দাওয়াত দেন। তিনি আমাদের জন্য সরষে ইলিশ রান্না করেছিলেন। বলেছিলেন- আসলে তোমরা ঢাকার মানুষগুলো অনেক আপ্যায়নপ্রিয়। আমি তোমাদের জন্য তেমন কিছু করতে পারিনি। তোমাদের মতো বড় ইলিশ পাইনি-ছোট ইলিশ। এটাই বড় ইলিশ মনে করে খাও। এমন অনেক স্মৃতি রয়েছে।’

আশি ও নব্বই দশকের বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা রোজিনা। তাপস পাল, মিঠুন চক্রবর্তী, পাকিস্তানের জনপ্রিয় নায়ক নাদিমসহ ভারতীয় উপমহাদেশের বিখ্যাত বহু অভিনেতার বিপরীতে নায়িকা হিসেবে অভিনয় করেছেন। 

তাপস পাল ১৯৫৮ সালের ২৯ সেপ্টেম্বর হুগলির চন্দননগরে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ ছিল। কলেজে পড়ার সময় নজরে পড়েন পরিচালক তরুণ মজুমদারের। মাত্র ২২ বছর বয়সে মুক্তি পায় তাপস পাল অভিনীত প্রথম সিনেমা ‘দাদার কীর্তি’। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। বাংলার পাশাপাশি তাপস পাল অভিনয় করেছেন বেশ কিছু হিন্দি সিনেমায়। বলিউডের জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিতের বিপরীতে অভিনয় করেছেন ‘অবোধ’ সিনেমায়। চলচ্চিত্রে দাপুটে পদচারণার পর যোগ দেন রাজনীতিতে। পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর আসন থেকে তৃণমূল কংগ্রেসের সাংসদ ছিলেন তাপস পাল।


ঢাকা/রাহাত সাইফুল/তারা