ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

নারী পরিচালক হিসেবে আমি কোণঠাসা: নার্গিস আক্তার

24 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ৭ মার্চ ২০২০  
নারী পরিচালক হিসেবে আমি কোণঠাসা: নার্গিস আক্তার

আজ বিশ্ব নারী দিবস। অন্যান্য দেশের মতো আমাদের দেশেও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিনটি পালিত হচ্ছে।

একবিংশ শতাব্দীতে এসেও নারীর প্রতি বৈষম্য দূর হয়নি। আমাদের চলচ্চিত্র অঙ্গনেও বিষয়টি লক্ষ্য করা যায়। যদিও এ দেশে নারী নির্মাতার সংখ্যা কম। এই তালিকায় এগিয়ে রয়েছেন নার্গিস আক্তার। তিনি চিত্রনাট্যকার এবং প্রযোজক হিসেবেও পরিচিত। দু’বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এই নির্মাতা ক্যারিয়ারে বিভিন্ন সময় বিড়ম্বনার শিকার হয়েছেন। নারী দিবস উপলক্ষ্যে প্রকাশিত হলো তার এই সাক্ষাৎকার।

রাইজিংবিডি: নারীদের জন্য আলাদা একটি দিবস রয়েছে- বিষয়টি কীভাবে দেখছেন?
নার্গিস আক্তার:
আমরা যে অবস্থানে আছি, সেই অবস্থানে থেকে নারী দিবসের গুরত্ব নেই। আমি মনে করি আপামর জনসাধারণের কাছে যাওয়া উচিত। যেসব নারী সব জায়গায় অবহেলিত, যেমন- গার্মেন্টস কর্মী, গৃহকর্মী, তাদের সচেতন করতে পারলেই নারী দিবস তাৎপর্যপূর্ণ হবে।

রাইজিংবিডি: নারীর স্বাধীনতায় নারীর ভূমিকা কী হওয়া উচিত বলে মনে করেন?
নার্গিস আক্তার:
নারীর স্বাধীনতায় নারীর ভূমিকা হবে প্রথমে সুশিক্ষায় শিক্ষিত হওয়া। নারী যখন সঠিক শিক্ষা পাবে তখন সে তার অধিকার বুঝতে পারবে। এই সমাজে তার ভূমিকা সে বুঝতে পারবে, তার করণীয় বুঝতে পারবে। প্রথমত পরিবার থেকে শিক্ষার সুযোগটা পেতে হবে। আমাদের সমাজে নারীকে এখনও এ কথা শুনতে হয়- ‘কোনো রকম এসএসসি পর্যন্ত যেতে পারলেই বিয়ে দিয়ে দেব’। এই মানসিকতা বদলাতে হবে।

রাইজিংবিডি: বাংলা চলচ্চিত্রে নারীদের সঠিকভাবে উপস্থাপন করা হচ্ছে কী?
নার্গিস আক্তার:
যদি আমার কথা বলি- আমার সবগুলো চলচ্চিত্র নারীদের উপজীব্য করে নির্মিত। সেখানে নারীদের কথা বলা হয়েছে। নারীই সেখানে মূল ভূমিকায় থাকে।

রাইজিংবিডি: চলচ্চিত্র নির্মাণে নারীদের অংশগ্রহণ কম কেন বলে মনে করেন?
নার্গিস আক্তার:
আমি পরিচালক হিসেবে কোণঠাসা। আমি মোট আটটি সিনেমা নির্মাণ করেছি। এর মধ্যে তিনটি সিনেমা আমি প্রযোজনা করেছি। প্রযোজক সাধারণত নারী নির্মাতাকে দিয়ে সিনেমা নির্মাণ করতে চান না। তারা ধরে নেন, কোনো নারী এই কাজ করলে ধীর গতিতে হবে। কারণ নারী দুর্বল, মেধা কম ইত্যাদি। ফলে আমাদের সেই সুযোগটা দেওয়া হয় না। মেয়েদের কোণঠাসা করে রাখা হয়েছে- ক্যারিয়ারের শুরু থেকেই আমি এটা দেখে আসছি। এ কারণেই নারীরা নির্মাণে আগ্রহ হারাচ্ছে। অথচ আমার সিনেমা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। সেটা কি কোনো নারীর সঙ্গে প্রতিযোগিতা করে পেয়েছে? সব পরিচালকদের সঙ্গে প্রতিযোগিতা করেই পুরস্কার পেয়েছে।  

** ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’

 

ঢাকা/তারা/নাসিম 

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়