ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘মানুষের যেকোনো দুর্যোগে সংগীত ভূমিকা রেখেছে’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৫, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মানুষের যেকোনো দুর্যোগে সংগীত ভূমিকা রেখেছে’

দেশি-বিদেশি তারকা শিল্পীদের অংশগ্রহণে গান-কথায় সচেতনতা তৈরীতে গানবাংলা টেলিভিশন আয়োজন করেছে ‘মিউজিক ফর পিস-এফবি লাইভ’। প্রতিদিন রাত ৯-১১টা পর্যন্ত দুটি লাইভ প্রচারিত হচ্ছে গানবাংলা টেলিভিশনের ফেসবুক পেজে।

দেশের গণ্ডি পেরিয়ে অনুষ্ঠানটিতে ‘মিউজিক ফর পিস’ প্লাটফর্মের সক্রিয়তায় বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতিদিনই যুক্ত হচ্ছেন আন্তর্জাতিক খ্যতিসম্পন্ন তারকা শিল্পীরা। ইতোমধ্যে এতে যুক্ত হয়ে গান-কথায় দর্শক মাতিয়েছেন প্রায় শ’খানেক তারকা। প্রতিদিন সামাজিক যোগাযোগমাধ্যমে এটি উপভোগ করছেন লাখো দর্শক।

আজ এ আয়োজনের অতিথি হয়েছেন উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী কৈলাশ খের, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি, ভারতীয় যন্ত্রশিল্পী সঞ্জয় দাস, করপোরেট ব্যক্তিত্ব রুবাবা দৌলা,  বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী ঐশি ও লাবিক কামাল গৌরব।

গত ২৮ মার্চ থেকে শুরু হওয়া এ অনুষ্ঠানটির পথচলায় ৩০ মার্চ থেকে যুক্ত হয়েছে জাতিসংঘের সহায়ক সংস্থা ইউএনডিপি।

গতকাল কৌশিক হোসেন তাপসের সঞ্চালনায় গানবাংলা-ইউএনডিপির এ আয়োজনে উপস্থিত ছিলেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, ভারতীয় খ্যতিমান যন্ত্রশিল্পী সঞ্জয় দাস, রাশিকা শেখর, বাংলাদেশের হৃদয় খান, কোনাল, জেফার। এটি সম্প্রচার সমন্বয় করছেন সংগীশিল্পী জুয়েল মোর্শেদ।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ প্রাঞ্জল আয়োজন প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বলেন, ‘মানুষের যেকোনো দুর্যোগে সংগীত এবং শিল্পীরা বরাবরই ভূমিকা রেখে এসেছেন। মহান মুক্তিযুদ্ধেও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা সারাদেশের মানুষকে উজ্জীবিত করেছিলেন। চলমান দুর্যোগেও মিউজিক ফর পিস প্ল্যাটফর্মের মাধ্যমে দেশি-বিদেশি সংগীতশিল্পীরা সক্রিয় হয়েছেন। তারই প্রকাশ ঘটছে এ আয়োজনে। অনুষ্ঠানটির সঙ্গে ইএনডিপির যুক্ত হওয়া সামাজিক সচেতনতা বৃদ্ধিতে আরো জোর ভূমিকা রাখবে বলেই আশা প্রকাশ করছি।’

তিনি আরো বলেন, ‘‘সারা বিশ্বের খ্যাতিমান শিল্পীরা গানবাংলার এ শো’র সঙ্গে যুক্ত হয়ে এই কঠিন সময়ে তাদের ইতিবাচক চিন্তা ও বার্তা প্রকাশ করে চলেছেন। ‘মিউজিক ফর পিস’ চায় সারা বিশ্বের সব শিল্পীকে একতাবদ্ধ করতে। ইতোমধ্যে এটি বাংলাদেশের সংগীতশিল্পীদের সম্মিলন ও ভালোবাসা ছড়িয়ে দেওয়ার প্রিয় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে।”

সুদীপ্ত মুখার্জী বলেন, ‘এই দুর্যোগে সবচেয়ে জরুরি হচ্ছে নিজে সংক্রমণ থেকে বাঁচা ও অন্যকে সংক্রমণের হাত থেকে রক্ষা করা। ইউএনডিপি এ আয়োজনের সঙ্গে যুক্ত হয়েছে কেননা আমরা চাই মানুষ নিরাপদে থাকুক, এই সময়টায় ঘরে থেকে অবসাদগ্রস্ত না হয়ে তাদের সৃজনশীল কাজ ও চিন্তার মাধ্যমে দুর্যোগটি মোকাবেলা করুক।’

যুদ্ধ-বিগ্রহ, দুর্যোগ ও অশান্তির এই পৃথিবীতে কেবল গানই পারে শান্তির খোঁজ দিতে। গানের মাধ্যমে শান্তি অন্বেষণের জন্যই ‘মিউজিক ফর পিস’ শ্লোগানের স্বপক্ষে দাঁড়িয়েছেন দেশি-বিদেশি নানা মিউজিশিয়ান।

গানবাংলা টিভির এমন উদ্যোগের স্বীকৃতিস্বরূপ প্রতিষ্ঠানটির দুই অধিকর্তা কৌশিক হোসেন তাপস ও ফারজানা মুন্নি অর্জন করেছেন ‘মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কার-২০১৮’ ও ভারতের অত্যন্ত মর্যাদাপূর্ণ সম্মাননা ‘দাদা সাহেব ফালকে এক্সলেন্সি অ্যাওয়ার্ড-২০১৮’।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়