ঢাকা, শনিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

এই দুর্যোগ একটি ট্রেইলার মাত্র: কৈলাশ খের  

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৩:২০:৪৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ৮:৪১:০৯ পিএম

দেশি-বিদেশি তারকা শিল্পীদের অংশগ্রহণে গান-কথায় সচেতনতা তৈরীতে গানবাংলা টেলিভিশন আয়োজন করেছে ‘মিউজিক ফর পিস-এফবি লাইভ’। প্রতিদিন রাত ৯-১১টা পর্যন্ত অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে গানবাংলা টেলিভিশনের ফেসবুক পেজে।

দেশের গণ্ডি পেরিয়ে অনুষ্ঠানটিতে ‘মিউজিক ফর পিস’ প্ল্যাটফর্মের সক্রিয়তায় বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতিদিনই যুক্ত হচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তারকা শিল্পীরা।

ইতোমধ্যেই এতে যুক্ত হয়ে গান-কথায় মানুষকে মাতিয়েছেন প্রায় শ’খানেক তারকা। প্রতিদিন সামাজিক যোগাযোগমাধ্যমে এটি উপভোগ করছেন লাখো দর্শক।

তারই ধারাবাহিকতায় ৩১ মার্চ এ আয়োজনের অতিথি হন উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী কৈলাশ খের। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি, ভারতীয় যন্ত্রশিল্পী সঞ্জয় দাস, বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী ঐশী ও লাবিক কামাল গৌরব।

গান-কথা ও বাদ্যের দুই ঘন্টার প্রানবন্ত এ আয়োজনে উপস্থিত হয়ে রীভা গাঙ্গুলি বলেন, ‘এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ—অসুখটা যেন ছড়িয়ে পড়তে না পারে, সেই চেইনটাকে ভাঙা। এ জন্য স্যোশাল ডিসটেন্স মেইনটেইন করা। শারীরিক ও মানসিকভাবে নিজেকে ফিট রাখা। সংগীত মানুষকে সুস্থ্য রাখার অন্যতম উপায়। কাজেই এটা খুবই ভালো উদ্যোগ। এর সঙ্গে আমাকে সম্পৃক্ত করায় আমি অত্যন্ত আনন্দিত।’

তার আলোচনায় উঠে আসে বাংলাদেশ ও ভারতের আন্তঃসম্পর্ক ও সাংস্কৃতিক মেলবন্ধনের কথা। অনুষ্ঠানে উপস্থিত হয়ে গান পরিবেশন করেন ঐশী, লাবিক কামাল গৌরবের কণ্ঠে শ্রোতারা শুনতে পান বাউল গান।

নিজের কণ্ঠের জাদুতে কোটি শ্রোতাকে মাতিয়ে রাখা কৈলাশ খের তার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সাম্প্রতিক দুর্যোগ নিয়ে তার দৃষ্টিভঙ্গি প্রকাশের পাশপাশি বেশ কিছু গান পরিবেশন করেন। প্রতিটি গানে গিটার বাজিয়ে সঙ্গ দেন সঞ্জয় দাস।

কৈলাশ খের বলেন, ‘মানুষ এখন হয়তো বুঝতে পারবে, আমরা সবাই একই পরিবারের, এক পৃথিবীর বাসিন্দা। সূর্য এতকাল তার আলো দিয়ে গেছে কোনো ধনী-গরীব বৈষম্য ছাড়াই। গাছ আমাদের অক্সিজেন দিয়ে গেছে সমানভাবে। প্রকৃতি আমাদের অকাতরে দিয়ে গেছে। আর বিনিময়ে মানুষ সব ধ্বংস করেছে। এই দুর্যোগ শুধু একটি ট্রেইলার। মানুষকে আরো উদার, নিরহংকারী সংবেদনশীল হতে হবে।’

‘আমি সংগীতশিল্পী, শ্রোতা ও দর্শকদের সকলের উদ্দেশে আবেদন করছি, মানুষের জন্য প্রার্থনা করুন। এই সময়টা নিজের যত্ন নেওয়ার। প্রয়োজনীয় নির্দেশনাগুলো মেনে চলুন। আপনার সরকারের নির্দেশনাগুলো মেনে চলুন। এই সময়টা প্রার্থনার। মানুষ-প্রকৃতি ও পৃথিবীর জন্য প্রার্থনা করুন। দুর্দশাগ্রস্ত মানুষকে সহযোগিতা করুন। যথাসম্ভব দায়িত্ব নিন। শুধু মানুষ নয়, আপনার আশেপাশের পশু-পাখিগুলোর দিকেও নজর দিন।’ বলেন কৈলাশ খের।

অনুষ্ঠানটির সঙ্গে অংশীদার হিসেবে যুক্ত হয়েছে জাতিসংঘের সহায়ক সংস্থা ইউএনডিপি ও বাংলাদেশের অন্যতম সর্ববৃহৎ মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি। অনুষ্ঠানটির সম্প্রচার সমন্বয় করছেন সংগীতশিল্পী জুয়েল মোর্শেদ।

 

ঢাকা/শান্ত