ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তারার নামে তারা

রত্না থেকে শাবানা

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৯, ২৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রত্না থেকে শাবানা

বাংলা চলচ্চিত্রের নায়ক-নায়িকাদের যে নামে দর্শক চিনেন, তাদের অধিকাংশ পরিবর্তিত নাম। এ পরিবর্তন নির্মাতারাই করেছেন। তাই এসব অভিনয়শিল্পীর প্রকৃত নাম সাধারণ মানুষের অজানা। আবার কোনো কোনো তারকার প্রকৃত নামে অন্য তারকা প্রতিষ্ঠিত। ঢাকাই চলচ্চিত্রের তারার নামে তারাদের নিয়ে সাজানো হয়েছে বিশেষ এই আয়োজন। প্রথম পর্বে থাকছেন কিংবদন্তি অভিনেত্রী শাবানা ও চিত্রনায়িকা রত্না।

ষাটের দশকের জনপ্রিয় চিত্রনায়িকা শাবানা। ১৯৬৭ সালে ‘চকোরী’ চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে আবির্ভাব ঘটে তার। শাবানার প্রকৃত নাম রত্না। তার ভালো নাম আফরোজা সুলতানা। পরিচালক এহতেশাম তার নাম রাখেন শাবানা। তারপর থেকে তিনি শাবানা নামেই সবার কাছে পরিচিত। কিন্তু পরবর্তীতে রত্না নামে একজন চিত্রনায়িকার আগমন ঘটে। তিনি এখন রত্না নামেই জনপ্রিয় ও প্রতিষ্ঠিত।

গুণী নির্মাতা এহতেশাম বেশ কয়েকজন শিল্পীর নাম পরিবর্তন করেছেন। তার আবিষ্কার করা নায়িকাদের নামের শুরুতে ‘শাব’ শব্দটি যুক্ত করতেন। তাইতো শাবানা, শাবনূরের নামও ‘শাব’ দিয়ে শুরু।

নাম পরিবর্তনের এ প্রচলন বাংলা চলচ্চিত্রের শুরু থেকে হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় এখনো ঢাকাই চলচ্চিত্রে নায়ক-নায়িকাদের নতুন নাম দেওয়া হয়। তবে নামের এ পরির্বতন বিভিন্ন কারণে হয়ে থাকে বলে জানা গেছে।

 

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়