ঢাকা, সোমবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ভার্চুয়াল ফিল্ম ফেস্টিভ্যাল

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৯ ১১:২৪:০৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৯ ১১:২৯:৩৫ পিএম

করোনা মহামারির কারণে বিশ্বের প্রায় সব দেশেই সিনেমা হলগুলো বন্ধ। স্থগিত হচ্ছে একের পর এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এরই মধ্যে আয়োজন করা হলো ভার্চুয়াল চলচ্চিত্র উৎসব ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’।

বার্লিন, কান, লন্ডন, মুম্বাই, নিউইয়র্ক, সানড্যান্স, টোকিও, টরোন্টো, ট্রাইবেকা, ভেনিসসহ ২১টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধানরা মিলে এই উৎসবের আয়োজন করেছে। ইউটিউবে চলচ্চিত্রগুলো বিনামূল্যে দেখা যাবে। তবে সেভ দ্য চিলন্ড্রেন, ইউনিসেফ, ডক্টর্স উইদাউট বর্ডার, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনসহ বিভিন্ন দাতব্য সংস্থাগুলোর জন্য তহবিল গঠনে সাহায্যের আবেদন করা হয়েছে।

অন্য বড় উৎসবগুলোর মতো গত এপ্রিল ট্রাইবেকা ফিল্ম ফেস্টিভ্যালও বাতিল করা হয়। এরপর এই উৎসবের পরিকল্পনা হয়। ট্রাইবেকা উৎসবের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও জেন রোজেনথাল বলেন, ‘একটি ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন ও বিশ্বে আমার সহকর্মীদের সঙ্গে একত্রিত হওয়া বড় কোনো চ্যালেঞ্জ ছিল না। আমাদের একত্রিত হওয়ার এটি একটি সুযোগ। এছাড়া যে সকল সংস্থাগুলো ভাইরাসের বিরুদ্ধে লড়ছে তাদের জন্য তহবিল গঠন করা হবে।’

শুক্রবার (২৯ মে) শুরু হওয়া এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত। এতে ১০০টির বেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ন্যারেটিভ ফিল্ম, প্রামাণ্যচিত্র দেখা হবে। এছাড়া থাকবে বিশ্বের নামি-দামি নির্মাতাদের সাক্ষাৎকার ও আলোচনা। দর্শকরা ১৩টি সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার ও ৩১টি সিনেমার অনলাইন প্রিমিয়ার দেখবেন। এসব প্রদর্শনীর সময় সংশ্লিষ্ট নির্মাতারা ভার্চুয়ালি হাজির হবেন। থাকবে তাদের কথা। উৎসবের সব সিনেমাই একবার করে দেখানো হবে।

‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’ দেখতে ক্লিক করুন: youtube.com/WeAreOne

 

ঢাকা/মারুফ