ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সরকারি অনুদান নিয়ে শর্ট ফিল্ম ফোরামের প্রতিবাদ

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ২৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সরকারি অনুদান নিয়ে শর্ট ফিল্ম ফোরামের প্রতিবাদ

গত ২৭ জুন তথ্য মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানায়—২০১৯-২০২০ অর্থবছরে ১৬টি পূর্ণদৈর্ঘ্য ও ৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দেওয়া হচ্ছে। কিন্তু সরকারি এ অনুদান নিয়ে প্রশ্ন তুলেছে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম।

আজ (২৮ জুন) ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে—আমরা হতাশা এবং ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি, অনুদানের জন্য যে চলচ্চিত্র এবং পরিচালকদের নাম প্রকাশ করা হয়েছে তাদের বেশিরভাগই বাণিজ্যিক চলচ্চিত্রের সঙ্গে সম্পর্কিত এবং অনেকেরই চলচ্চিত্র পরিচালনার ন্যূনতম অভিজ্ঞতা আছে বলে আমাদের জানা নেই। সামাজিকভাবে দায়বদ্ধ এবং শৈল্পিক চলচ্চিত্র নির্মাণের যে অঙ্গীকার অনুদান নীতিমালায় সন্নিবেশিত রয়েছে এই ঘোষণা তার ব্যত্যয় বলেই আমরা মনে করি।

২০১৮-১৯ অর্থবছরের সরকারি অনুদানের প্রসঙ্গ উল্লেখ করে রাকিবুল হাসান বলেন—২০১৮-১৯ অর্থবছরেও চলচ্চিত্র সরকারি অনুদান নিয়ে অনেক বিতর্কের সৃষ্টি হয়েছিল। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরই তা উপেক্ষা করে তাদের স্বেচ্ছাচার অব্যাহত রেখেছেন। এমনকি যে চূড়ান্ত কমিটি অনুদানের জন্য চলচ্চিত্র নির্বাচন করেন, চলচ্চিত্র বিষয়ে তাদের যোগ্যতাও প্রশ্নসাপেক্ষ।

প্রতিবাদ জানিয়ে রাকিবুল হাসান বলেন—চলচ্চিত্র একটি শক্তিশালী গণ এবং শিল্পমাধ্যম যা রাষ্ট্রের স্বপ্ন, সংবেদ ও জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিচ্ছবি হয়ে উঠতে পারে। বাণিজ্যিক চলচ্চিত্রের স্থূল এবং বিকৃত বিনোদনের প্রসার জনগণের অর্থে কোনো অবস্থাতেই সঠিক নয়। প্রজ্ঞাপনে পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্রের অনুপস্থিতি বাণিজ্যিক দৃষ্টিভঙ্গিরই নামান্তর। আমরা এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

সংশ্লিষ্ট সকলের মধ্যে শুভবুদ্ধির উদয় হবে এবং চলচ্চিত্র সংস্কৃতিতে প্রকৃত অর্থপূর্ণ, সামাজিক দায়বদ্ধ, বাঙালি সংস্কৃতির প্রকাশ অব্যাহত থাকবে বলেও আশা ব্যক্ত করেন রাকিবুল।

এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে যারা অনুদান পাচ্ছেন তারা হলেন—প্রদীপ ঘোষ, ইস্পাহানি আরিফ জাহান, ফজলুল কবীল তুহিন, মুশফিকুর রহমান গুলজার, গিয়াসউদ্দিন সেলিম, সন্তোষ কুমার বিশ্বাস, পংকজ পালিত, আউয়াল রেজা, রওশন আরা রোজিনা, বদরুল আনাম সৌদ, এস এ হক অলিক, মোস্তাফিজুর রহমান মানিক, ঈফতেখার শুভ, মনজরুল ইসলাম।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রে যারা অনুদান পাচ্ছেন তারা হলেন—প্রবীল কুমার সরকার, শরীফ মাহমুদ, এবিএন নাজমুল হুদা, সাজেদুল ইসলাম, দেবাশিষ দাশ, ফাখরুল আরেফীন খান, সোহেল আহমদ সিদ্দিকী, মিজ মিতালি রায়, মিজ চৈতালি সমাদ্দার।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়