ঢাকা, বৃহস্পতিবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

সামরিক জাদুঘরে ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-০২-২৮ ৪:৪৯:৪২ পিএম     ||     আপডেট: -০০০১-১১-৩০ ১২:০০:০০ এএম

ইত্যাদি অনুষ্ঠানে গান করেন সাবিনা ইয়াসমীন

বিনোদন ডেস্ক : বাংলাদেশ সামরিক জাদুঘরে ধারণকৃত ইত্যাদি’র পর্বটি সম্প্রচার করবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড। ১ মার্চ, রোববার, রাত ১০টার ইংরেজী সংবাদের পর এ পর্বটি প্রচারিত হবে। ২০১২ সালের ১৮ মার্চ মহান স্বাধীনতার মাসে এ পর্বটি ধারণ করা।


এই পর্বে থাকছে দুটি মানবিক ও শিক্ষামূলক প্রতিবেদন। ৮০ বছর বয়স্ক প্রতিবন্ধী বৃদ্ধ রফিকুল ইসলামের অন্যরকম জীবন সংগ্রামের উপর প্রতিবেদন। আরো থাকছে, মধুপুর উপজেলার ১৭ জন শ্রমজীবি মানুষের ক্ষুদ্র প্রচেষ্টায় গড়ে ওঠা বিদ্যালয়ের উপর শিক্ষামূলক প্রতিবেদন।


অনুষ্ঠানে স্বাধীনতার বীর সৈনিকদের নিয়ে গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান ও সুর করেছেন আলী আকবর রুপু। গানটির সঙ্গে কোরিওগ্রাফি করেছে ঢাকা ক্যান্টনমেন্ট গালস্ স্কুল এন্ড কলেজ শতাধিক শিক্ষার্থী। থাকছে বাংলাদেশ সেনাবাহিনী’র অর্কেস্ট্রা দলের পরিবেশনায় মুক্তিযুদ্ধে অনুপ্রেরণাদানকারী কয়েকটি গানের অংশ নিয়ে সমবেত যন্ত্র সংগীত।

 
দর্শক পর্বে অংশগ্রহণ করেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৪ শিল্পী- ফকির আলমগীর, তিমির নন্দী, শাহীন সামাদ ও বুলবুল মহলানবীশ। রয়েছে যথারীতি মামা-ভাগ্নে ও নানী-নাতি পর্ব। এছাড়াও বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে ছিল বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ।


ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

 


রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৫/রাশেদ শাওন