ঢাকা, শনিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

মনের রঙকে ফুটিয়ে তোলেন উদ্যোক্তা

জয়া ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-২৫ ৮:৫৯:২২ এএম     ||     আপডেট: ২০২০-০১-২৬ ৪:১২:০৩ পিএম

জীবনের রঙগুলো বড় বেমানান লাগে, যখন মনের চাহিদা মেটে না। একজন উদ্যোক্তা সে বেমানান ছবির শিল্পী, যিনি মনের রঙকে চাহিদার তুলি দিয়ে আঁকেন।

একজনের আর্থসামাজিক অবস্থা ভালো নাও থাকতে পারে, কিন্তু যখন তার একটা বড় স্বপ্ন আছে, তিনিও সফল উদ্যোক্তা হওয়ার সমান সম্ভাবনা রাখেন। এর জন্য সর্বপ্রথম জানা প্রয়োজন, আপনি কী করতে চাচ্ছেন? আপনার লক্ষ্য স্থির কিনা। মনে রাখবেন, নিজের লক্ষ্য নিশ্চিত না করে মানুষের পেছনে ছুটে বেড়ানোটা বোকামি। কারণ, স্বার্থপর এই দুনিয়ায় কেউ নিজের প্রয়োজন ছাড়া অন্যের সাহায্যে এগিয়ে আসেন না।

একজন উদ্যোক্তা তার ব্যবসায়িক জীবনের সবচেয়ে কঠিন এবং গুরত্বপূর্ণ সময়ে কঠোর মনোবল, উদ্যম, প্রাণশক্তি ও আত্মবিশ্বাসকে সঙ্গী করে শত বাঁধা পেরিয়ে যান এবং একজন আত্মনির্ভরশীল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন নিয়ে এগিয়ে যান।

জীবনের পথে আমাদের কঠিন বাস্তবতার সম্মুখীন হতে হয়। আর যদি আপনি নারী হন, তাহলে তো কথাই নেই। নারীরা উদ্যোক্তা হতে চাইলে অর্থনৈতিক-সামাজিক প্রতিবন্ধকতার পাশাপাশি অনেক সময় পরিবারের দিক থেকেও বাধার সম্মুখীন হতে হয় তাদের।

 

 

আমি জয়া ইসলাম, অনার্স ৩য় বর্ষের ছাত্রী। যদিও স্বপ্ন ছোট-বড় হয় না, তবু্ও আমি বলবো, একটি স্বপ্ন নিয়ে গুটিগুটি পায়ে আমি এগিয়ে চলেছি, একদিন অবশ্যই সফল হব এই প্রত্যাশায়। ‘কাঠের হ্যান্ডিক্র্যাফট’ প্রোডাক্ট নিয়ে কাজ করি। আমার সোশ্যাল মিডিয়ায় একটি পেজ রয়েছে। নাম ‘Love Reflection’।এটি খোলার মধ্য  দিয়ে আমার যাত্রা শুরু। সাহস করে সামনে-পেছনে না ভেবে শুরু করলেও এখন আমি নিজের খরচ, ইচ্ছা, চাহিদা পূরণ করতে সক্ষম। গর্বের সাথে বলতে পারি, আমি আত্মনির্ভরশীল। যদিও অনেক প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, তবুও আমি ধৈর্য হারাই না। দৃঢ় মনোবল আর  দক্ষ ও প্রতিষ্ঠিত উদ্যোক্তা হিসেবে নিজের নাম চিত্রাঙ্কন করার নেশা আমাকে সকল বাধা পেরিয়ে সামনে এগিয়ে যাওয়ার  অনুপ্রেরণা যোগায়।

আমি আমার মতো নারী উদ্যোক্তাদের বলতে চাই, একজন পুরুষের সমান যোগ্যতাসম্পন্ন হলেও বাংলাদেশে শুধু নারী বলে ভিন্ন আচরণের সম্মুখীন হতে হয় একজন নারী উদ্যোক্তাকে। তাই বলে নারীরা কি থেমে থাকবে? কখনই না। এখন সময় নিজেকে প্রতিষ্ঠিত করে তোলার, অন্য কারো ভরসায় নয়, কেবল নিজের ভরসায় নিজের জীবনকে সুন্দর করে সাজিয়ে-গুছিয়ে তুলুন।

সবশেষে বলতে চাই, প্রতিষ্ঠিত বা পরীক্ষিত পথে ব্যবসা প্রতিষ্ঠা করলেই উদ্যোক্তা হওয়া যায় না। একজন উদ্যোক্তা তার রাস্তা নিজে তৈরি করেন। এখানে ঝুঁকির সম্ভাবনা শতভাগ। তাই যারা এপথে হাঁটার সাহস করেন, তারা নিজের প্রতিভা তুলে ধরুন, অন্যের রঙে নিজেকে না রাঙিয়ে নিজের স্বপ্নের রঙতুলি নিয়ে সফল উদ্যোক্তা হয়ে নিজের ছবি আঁকুন।

লেখক: শিক্ষার্থী, কলেজ অব হোম ইকোনোমিক্স।

 

ঢাকা/হাকিম মাহি