ঢাকা, মঙ্গলবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

শৈল্পিক মানুষের প্ল্যাটফর্ম নিসর্গ

তানভীর আহম্মেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-১০ ৮:১৩:১৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-১০ ৮:১৩:১৫ পিএম

প্রতিভাবান শৈল্পিক মানুষের কর্মসংস্থানের ব্যতিক্রমী প্ল্যাটফর্ম নিসর্গ ডটকম। ক্ষুদ্র কুটির শিল্প, রন্ধন শিল্প, খেলনা, মাটির তৈরি গয়না, তৈজসপত্র, হাতে বানানো নকশা বা মেশিন বানিয়ে থাকে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে প্রতিভাবান শৈল্পিক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করে ব্যতিক্রমী করপোরেট হিসেবে খ্যাতি অর্জন করেছে নিসর্গ ডটকম।

বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একদল মেধাবী শিক্ষার্থীদের ভিন্নধর্মী প্রতিষ্ঠান নিসর্গ ডটকমের প্রতিষ্ঠাতা এবং সিইও সাজিয়া আফরিন সুলতানা মিথিল। সহকারী প্রতিষ্ঠাতা এবং ওয়েব ডেভেলপার উৎস বড়ুয়া। কার্যনির্বাহী প্রধান এস এম হিমন এবং কন্টেন্ট প্রধান রেদোয়ান শাহেদী।

অনেক মানুষ আছেন যারা অবসরে অলস সময় কাটান। আবার অনেক মানুষ আছেন যারা কর্মহীন, কিন্তু তাদের মধ্যে শিল্পীসত্তার গুণ রয়েছে। এসব মানুষদের মধ্যে যার যে গুণ রয়েছে, সে গুণ অনুযায়ী নিজের কারিগরি দক্ষতার বিকাশ ঘটানোর অনন্য একটি সুযোগ তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

ই-কমার্সধর্মী এ প্রতিষ্ঠান দেশীয় কারিগরদের শুধু কর্মসংস্থান নয়, প্রত্যেকের কারিগরি সত্তাকে শিল্পরূপে গড়ে তোলার জন্য অসম্ভব রকমের একটি আস্থার জায়গা। শুধু তাই নয়, এই প্রতিষ্ঠানের লভ্যাংশের ১০ শতাংশ পিছিয়ে পড়া শিশুদের সাহায্যে বরাদ্দের ঘোষণা দেওয়া হয়েছে।

সাজিয়া সুলতানা মিথিল বলেন, ‘অনেক দিন ধরেই ইচ্ছা ছিল কিছু মানুষের কর্মসংস্থান করার, ছোট্ট পরিসরে হোক তবুও। অন্যদিকে দেশীয় শিল্পগুলোকেও তুলে ধর‍তে চেয়েছিলাম, আর শিল্পগুলোর পেছনে থাকা মানুষগুলোকেও। লভ্যাংশের একটা অংশ পিছিয়ে পড়া শিশুদের শিক্ষার ক্ষেত্রে দান করার কারণ হচ্ছে, ওরা মানুষের মতো মানুষ হলে ওরাও দেশের উন্নতিতে অবদান রাখতে পারবে।’

লেখক: শিক্ষার্থী, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদ (৩য় বর্ষ), গণ বিশ্ববিদ্যালয়।


গবি/হাকিম মাহি