ঢাকা, রবিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বৃষ্টি কমতে পারে

এসকে রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০৮ ৪:০৩:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-০৮ ৯:০৪:৪৪ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমী নিম্নচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারি বৃষ্টিপাত হচ্ছে।

বৃহস্পতিবার প্রতিকূল আবহাওয়ার কারণে ঈদে ঘরমুখো মানুষ ভোগান্তি সইলেও যারা শুক্রবার বাড়ি যাবেন, তাদের জন্য সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার বৃষ্টিপাত কমতে পারে তবে শনিবার থেকে আবারো বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা বজলুর রশিদ রাইজিংবিডিকে জানিয়েছেন, শুক্রবার বৃষ্টিপাত কমতে পারে। তবে শনিবার থেকে আবারো বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর সেটি হতে পারে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত। ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা কম। 

আবহাওয়া অধিদপ্তর তাদের পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে মৌসুমী স্থল নিম্নচাপে পরিণত হয়ে ঝাড়খন্ড ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশঃ দুর্বল হয়ে যেতে পারে।

মৌসুমী বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ ও নিম্নচাপের কেন্দ্রস্থল অতিক্রম করে বাংলাদেশ হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা প্রবল অবস্থায় রয়েছে।

নিম্নচাপের কারণে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৯/রেজা/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন